• শুক্রবার , ৩ মে ২০২৪

একথা চলো’র পথে যুক্তরাজ্য-ইইউ’তে থাকার বিপক্ষে ৫২%


প্রকাশিত: ১২:০৯ পিএম, ২৪ জুন ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার

যুক্তরাজ্য প্রতিনিধি  :   ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের থাকার বিপক্ষে ৫২ শতাংশ ও পক্ষে ৪৮ 1শতাংশ ভোট পড়েছে বলে বিবিসির পূর্বাভাসে জানানো হয়েছে। ইইউতে থাকার পক্ষে লন্ডন ও স্কটল্যান্ড শক্তিশালী অবস্থান নিয়েছে। তবে ইংল্যান্ডের উত্তরাঞ্চলে ইইউতে থাকার বিপক্ষে ভোট বেশি পড়েছে।

ইইউতে থাকা না-থাকা 2নিয়ে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত গণভোটের গণনা চলছে। আজ শুক্রবার সকালের (স্থানীয় সময়) মধ্যেই গণভোটের ফল জানানোর কথা।ইইউর বিপক্ষে থাকার ভোট বেড়ে যাওয়ার প্রভাব এরই মধ্যে বিশ্বে পড়তে শুরু করেছে। ১৯৮৫ সাল থেকে ডলারের বিপরীতে পাউন্ডের সবচেয়ে বেশি পতন ঘটেছে।

৪৩ বছরের বন্ধন ছিন্ন হচ্ছে……………………………………………………………………..

বেশিরভাগ ব্রিটিশ জনগন ইওরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে ভোট দিয়েছেন।এর ফলে ইওরোপীয় ইউনিয়নের সাথে ব্রিটেনের ৪৩ বছরের বন্ধন ছিন্ন হচ্ছে।সাম্প্রতিক সময়ের অন্য যেকোন নির্বাচনের চেয়ে বেশি সংখ্যক মানুষ গণভোটে অংশ নিয়েছেন বলে জানা যাচ্ছে।নির্বাচনের দিন আন্তর্জাতিক লেনদেনে ইউরো এবং স্টার্লিং এর দর এ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে।এই গণভোটটিকে ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জটিল এক সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।………………………………………………………………………………….

 

লেবার দলের ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেল বলেন, পাউন্ডকে চাঙা করতে ব্যাংক অব ইংল্যান্ডকে ভূমিকা রাখতে হবে। সুন্ডারল্যান্ডে প্রাথমিক ফলাফলে বিপক্ষের ভোট বেশি পড়ার কয়েক মুহূর্ত পরেই পাউন্ডের পতন হয়েছে ৩ শতাংশ। ইউরোর বিপরীতে ৬.৫ শতাংশ পতন হয়েছে।নির্বাচন বিশেষজ্ঞ অধ্যাপক জন কার্টিজ বলেন, মনে হচ্ছে গণভোটের ফলাফল ইইউতে থাকার বিপক্ষেই যাবে। তাঁর ধারণা অনুসারে, গণভোটে জিততে যেকোনো পক্ষের ১ কোটি ৬৮ লাখ ১৩ হাজার ভোট প্রয়োজন।

যুক্তরাজ্যকে ৩৮২টি এলাকায় ভাগ করে ফলাফল গণনা চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত নয়টি ফলাফল ঘোষণা করা বাকি রয়েছে। প্রধান ভোট গণনা কর্মকর্তা জেনি ওয়াটসন বলেন, ম্যানচেস্টার টাউন হলে ফলাফল ঘোষণা করা হবে।সুন্ডারল্যান্ডে ইইউতে থাকার বিপক্ষের, অর্থাৎ, লিভ ভোট এগিয়ে আছে। নিউক্যাসলে থাকার পক্ষের, অর্থাৎ, রিমেইন ভোট এগিয়ে। লন্ডনে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডে ইইউতে থাকার পক্ষের ভোট বেশি।

নির্বাচন বিশেষজ্ঞ কার্টিজের মতে, ইইউতে থাকার পক্ষে ইংল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে যতটা ভোট পড়বে বলে আশা করা হয়েছিল, এর চেয়ে কম পড়েছে। যুক্তরাজ্যের ইতিহাসের তৃতীয় এই গণভোটে সব মিলিয়ে মোট ভোটার প্রায় ৪ কোটি ৬৫ লাখ। এই গণভোটে ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের পাশাপাশি স্পেন উপকূলের অদূরের ব্রিটিশশাসিত ক্ষুদ্র ভূখণ্ড জিব্রাল্টারের অধিবাসীরাও তাঁদের রায় দিয়েছেন।

গণভোটের ব্যালট পেপারে ভোটারদের প্রতি প্রশ্ন রাখা হয়েছে, ‘যুক্তরাজ্যের ইইউর সদস্য হিসেবে থাকা উচিত, নাকি ইইউ ত্যাগ করা উচিত?’ প্রত্যেক ভোটারকে থাকা না-থাকার যেকোনো একটি অপশনে টিক দিতে হবে। প্রাপ্ত ভোটের মধ্যে যে পক্ষ অর্ধেকের বেশি ভোট পাবে, সেই পক্ষ জয়ী বলে বিবেচিত হবে।