• সোমবার , ২৩ সেপ্টেম্বর ২০২৪

ইন্ডিয়ার কাঁটাতারের বেড়া-বিজিবির বাধায় পন্ড


প্রকাশিত: ৩:০১ এএম, ২৩ সেপ্টেম্বর ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৬ বার

জয়পুরহাট প্রতিনিধি : সীমান্তে  ইন্ডিয়ার কাঁটাতারের বেড়া দেয়ার চেষ্ঠা বিজিবির বাধায় পন্ড হয়েছে। জানা গেছে, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সোনাতলা সীমান্তের কিছু অংশে ফের ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা চালিয়েছে। তবে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধার মুখে বিএসএফের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে রোববার ২২ সেপ্টেম্বর দুপুরে বৈঠকে বসে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী।

এর আগে পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের উচনা ঘোনাপাড়া সীমান্তে গত ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করে। পরে বিজিবির বাধার মুখে কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ বন্ধ রাখেন বিএসএফ সদস্যরা।তবে বিজিবি বলছে, আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পরিস্থিতি শান্ত রয়েছে।
জানা গেছে, সোনাতলা সীমান্তের ২৭৯ ও ২৮০ নম্বর মেইন ও সাব-পিলার এলাকায় বিএসএফ কাঁটাতারের বেড়া দিতে এলে বাধা দেয় বিজিবি। পরে বিজিবির বাধায় বেড়া না দিয়ে বিএসএফ ফিরে যায়। এসব তথ্য নিশ্চিত করেছেন বিজিবির হাটখোলা বিওপি কমান্ডার সাইদুল বারী।

স্থানীয়রা জানান, সোনাতলা সীমান্ত এলাকার মেইন পিলার ২৭৯ এর সাব পিলার ৯ থেকে ৪৭ এবং মেইন পিলার ২৮০ এর সাব পিলার ১ থেকে ১৫ পর্যন্ত কাঁটাতারের বেড়া রয়েছে। পিলার থেকে ভারতের অভ্যন্তরে ৫০ থেকে ১০০ গজ দূরত্বে বাঁশের বেড়া ছিল। শনিবার রাতে মেইন পিলার ২৮০ এর সাব পিলারের ১২ থেকে ১৩ এলাকায় বাঁশের খুঁটি তুলে সেখানে কাঁটাতারের বেড়া দিচ্ছিল বিএসএফ। খবর পেয়ে হাটখোলা বিওপির ক্যাম্পের বিজিবি সদস্যরা বিএসএফকে বাধা দেন। তখন তারা কাজ বন্ধ করে চলে যান।

স্থানীয় বাসিন্দা খায়রুল ইসলাম বলেন, ‘আমাদের গ্রামের অদূরে ভারতীয় সীমান্তরক্ষীরা রাতের বেলায় কাঁটাতারের বেড়া দেওয়ার চেষ্টা করেছিল। এ সময় বিজিবি বাধা দিলে তারা বেড়া দিতে ব্যর্থ হয়। দুই দুইবার এমন ঘটনায় আমরা আতঙ্কিত। সারারাত আমাদের ঘুম হয়নি। কখন যে কি ঘটে সেটাই সবার চিন্তা।’

বিজিবির হাটখোলা বিওপি কমান্ডার সাইদুল বারী বলেন, ‘বৃহস্পতিবার ও শনিবার রাতে বিএসএফ সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার চেষ্টা করে। এ সময় বিজিবি সদস্যরা তাদের কাজ বন্ধ করে দেন। এ বিষয়ে বিএসএফের অধিনায়কের সঙ্গে কথা হয়েছে। সীমান্ত এলাকা এখন শান্ত রয়েছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।’

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাতে ধরঞ্জী ইউনিয়নের উচনা ঘোনাপাড়া সীমান্ত এলাকায় ২৮১ নম্বর পিলারের পাশে কাঁটাতারের বেড়া দিতে এসে বিজিবির বাধার মুখে পড়ে ফিরে গিয়েছে বিএসএফ। শনিবার রাতে আবারও কাঁটাতারের বেড়া দিতে এসে বাধার মুখে পড়ে ফিরে যায়।

২০ বিজিবি জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ জানান, সীমান্তে কাঁটাতারের বেড়া দিতে গেলে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীলদের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নিতে হবে। সেই সঙ্গে সীমানা পিলার থেকে দূরত্ব বজায় রাখতে হবে। এক্ষেত্রে বারবার সীমান্ত আইন লঙ্ঘন করে কাঁটাতারের বেড়া দিতে আসছে বিএসএফ। ইচ্ছে করেই তারা এমন কাজ করছে।