• শুক্রবার , ৩ মে ২০২৪

আকাশ মাত করছে মিয়ামানি


প্রকাশিত: ৪:৪৭ পিএম, ২০ আগস্ট ১৯ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ১৬০ বার

 

ডেস্ক রিপোর্টার : আকাশ মাত করছে মিয়ামানি। তার পুরো নাম ইয়াসমিন আল মিয়ামানি। সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল সে। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি পেলেন মিয়ামানি। বিমান চালানোর লাইসেন্স পাওয়ার ছয় বছর পর বাণিজ্যিক বিমান চালানোর অনুমতি পেলেন তিনি।

নেসমা এয়ারলাইন্সের একটি ফ্লাইট সৌদি আরবের হেইল থেকে আল কাশিম এলাকায় নিয়ে যান মিয়ামানি। এটা ৯ জুনের ঘটনা। মিয়ামানি ওই দিনই কাশিম এলাকা থেকে যাত্রীদের বিমানে করে নিয়ে যান তুবাক এলাকায়। সেখান থেকে আবার হেইলে ফেরেন। আর সেদিন এই ঐতিহাসিক কাজের পর এক ইনস্টাগ্রাম পোস্টে নিজের আনন্দের কথা জানিয়েছেন ইয়াসমিন। বিমানের ককপিটে বসা অবস্থায় একটি ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘আজ আমার স্বপ্ন পূরণ হয়েছে।

সৌদির প্রত্যেক মেয়ে আমাকে দেখে উৎসাহী হয়ে পাইলট হওয়ার স্বপ্ন দেখবেন। এটাই আমার লক্ষ্য।’ পাইলট হিসেবে জর্ডন থেকে যোগ্যতা অর্জন করার পর আমেরিকায় ৩০০ ঘণ্টা বিমান ওড়ানোর রেকর্ড গড়েন ২৯ বছর বয়সি ইয়াসমিন আল মিয়ামানি। ইয়াসমিন নেসমা এয়ারলাইনসের ফার্স্ট অফিসার হিসেবে যোগ দেন। এই বিমান সংস্থাটি সৌদি আরব ও মিশরের বিভিন্ন জায়গায় ফ্লাইট পরিচালনা করে থাকে।