• শনিবার , ১৯ অক্টোবর ২০২৪

অস্ট্রেলিয়ার ‘জঙ্গি’ সতর্কতা’ কি টাইগার ভীতি ‘না অন্য কিছু -তথ্য নেই গোয়েন্দা পুলিশের কাছে’


প্রকাশিত: ২:২৯ এএম, ২৭ সেপ্টেম্বর ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৩ বার

Australia-www.jatirkhantha.com.bd
বিশেষ প্রতিবেদক.ঢাকা:    অস্ট্রেলিয়ার ‘জঙ্গি’ সতর্কতা’ কি টাইগার ভীতি ‘না অন্য কিছু -তথ্য নেই গোয়েন্দা কাছে’ ।জঙ্গি হামলার ‘পরিকল্পনার তথ্য’ থাকার কথা বলে অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশে তাদের নাগরিকদের চলাফেরায় সতর্কতা জারি করলেও পুলিশ তেমন কোনো আশঙ্কা দেখছে না।এ প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মনিরুল ইসলাম বলেন, “তাদের কোনো ঝুঁকি নেই। প্রয়োজনীয় সকল প্রকার নিরাপত্তা দিতে বাংলাদেশ প্রস্তুত আছে।”

বাংলাদেশে ভ্রমণ বিষয়ে অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের (ডিএফএটি) ওয়েবসাইটে শুক্রবার ওই সতর্কতা (http://smartraveller.gov.au/zw-cgi/view/Advice/Bangladesh) জারি করা হয়। এরপর শনিবার অস্ট্রেলিয়া ক্রিকেট দল তাদের বাংলাদেশ সফর ‘পিছিয়ে’ দেওয়ার ঘোষণা দেয়।

australia-joingi www.jatirkhantha.com.bdআগামী ৯ অক্টোবর থেকে চট্টগ্রামে ও ১৭ অক্টোবর থেকে ঢাকায় দুটি টেস্ট খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। ৩ অক্টোবর থেকে ফতুল্লায় বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচও খেলার কথা ছিল তাদের।ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল এ বছরই বাংলাদেশ ঘুরে গেছে। কোনো ধরনের হামলার ঘটনা সে সময় ঘটেনি; তেমন শঙ্কার কথাও কোনো দলের পক্ষ থেকে তোলা হয়নি।

ডিএফএটির নোটিসে বলা হয়, জঙ্গিরা বাংলাদেশে ‘অস্ট্রেলিয়ার স্বার্থের ওপর’ আঘাত হানার পরিকল্পনা করছে- এমন ‘নির্ভরযোগ্য তথ্য’ তাদের হাতে রয়েছে।এ কারণে বাংলাদেশে কর্মরত অস্ট্রেলীয় কর্মকর্তাদের যাতায়াত কমিয়ে আনতে বলা হয়েছে ওই নোটিসে।  এতে বাংলাদেশে ‘রাজনৈতিক ও নিরাপত্তার অনিশ্চয়তা’ থাকার কথা বলে অস্ট্রেলীয়দের উচ্চ মাত্রায় সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।এ প্রসঙ্গে যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম  বলেন, ঢাকা মহানগর পুলিশ কোনো থ্রেটের খবর জানে না। তাদের কেউ আমাদের কিছু জানায়নি।

অস্ট্রেলিয়া কোথায় নিরাপত্তা ঝুঁকি দেখছে- সে বিষয়টিও ‘স্পষ্ট নয়’ বলে তিনি মন্তব্য করেন।ধর্মীয় উগ্রপন্থি তৎপরতার অভিযোগে বাংলাদেশে গত কয়েক বছরে কয়েকশ ব্যক্তিকে আইন-শৃঙ্খলা বাহিনী গ্রেপ্তার করেছে; তাদের সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক জঙ্গি দলের যোগাযোগের কথাও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। তবে বড় কোনো জঙ্গি হামলার ঘটনা সাম্প্রতিক সময়ে দেশে ঘটেনি।

চলতি শতকের শুরুর দিকে বিএনপি-জামায়াত জোট আমলে বাংলাদেশে ধর্মীয় উগ্রপন্থিদের বিস্তার ঘটে। বাংলাদেশ ‘জঙ্গিবাদের উর্বর ক্ষেত্রে’ পরিণত হচ্ছে বলে কথা ওঠে আন্তর্জাতিক পর্যায়েও।সারাদেশে ধারাবাহিক বোমা হামলা চালানোর জন্য দায়ী দল জেএমবি পরবর্তীতে র‌্যাব-পুলিশের কঠোর অবস্থানের কারণে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে আসে। জনমনে আতঙ্কও অনেকটা কমে যায়।

গত দুই বছরে একের পর এক ব্লগার হত্যার ঘটনায় বার বার জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠেছে, পুলিশও জোরের সঙ্গে উগ্রপন্থিদের সংশ্লিষ্টতার সন্দেহের কথা বলেছে। তবে বাংলাদেশে বিদেশি কোনো নাগরিক বা স্থাপনা কখনো জঙ্গি হামলার শিকার হয়নি।