• শুক্রবার , ৩ মে ২০২৪

অবশেষে ভোট ব্যালটে


প্রকাশিত: ৭:৪২ পিএম, ৩ এপ্রিল ২৩ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৪৬ বার

Ballot box – great for topics like election/ voting etc.

বিশেষ প্রতিনিধি : অবশেষে সংসদ নির্বাচন হচ্ছে ব্যালটে। চলতি বছরের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এ বছরের নভেম্বরে। আগামী জাতীয় নির্বাচনে সংসদীয় ৩০০ আসনেই ভোট হবে ব্যালটে। কোনো আসনেই ইলেকট্রিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট হচ্ছে না এবার।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ সভা হয়। নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম দুপুরে নির্বাচন ভবনে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০টি আসনে ব্যালট পেপার এবং স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর পক্ষে-বিপক্ষে অবস্থানের মধ্যে ভোটের অন্তত সাত মাস আগেই ইভিএম থেকে সরে এলো বর্তমান ইসি।

চলতি বছরের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এ বছরের নভেম্বরে। গত মাসে অবশ্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘ইসির যে সক্ষমতা রয়েছে, তাতে আগামী সংসদ নির্বাচনে ৫০ থেকে ৮০টি আসনে ইলেকট্রনিক ভোাটিং মেশিন বা ইভিএমে নির্বাচন করা সম্ভব হবে।’

তবে ইসি সচিব বিষয়টি নিয়ে তাদের অবস্থান পরিষ্কার করলেন এবার। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান উপস্থিত ছিলেন এ সময়। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষে অনধিক দেড় শ আসনে ইভিএমে ভোট করার পরিকল্পনা নিয়েছিল কাজী হাবিবুল আউয়াল কমিশন। সাড়ে আট হাজার কোটি টাকার ইভিএম ক্রয় প্রকল্পে সরকারের সায় না পাওয়ায় ইসির প্রস্তাবিত প্রকল্প স্থগিত হয়ে যায়।

বিদায়ী নুরুল হুদা কমিশনের রেখে যাওয়া দেড়লাখ ইভিএম সঠিকভাবে সংরক্ষণ না করায় প্রায় ৪০ হাজার ইভিএম ব্যবহার অযোগ্য হয়ে উঠেছে। পাশাপাশি ১ লাখ ১০ হাজার ইভিএম মেরামতে ১২৬০ কোটি টাকা প্রয়োজন। তাতেও আর্থিক সঙ্কটের কারণে অর্থ পেতে সংশয় দেখা দেয়। রাজনৈতিক দলগুলোর সিংহভাগই ইভিএমে ভোট করার বিরোধিতাও করে আসছে। এমন পরিস্থিতে ইভিএমে সংসদ নির্বাচনে ভোট করা থেকে সরে এলো কমিশন।

এ বিষয়ে ইসি সচিব বলেন, অর্থমন্ত্রণালয় থেকে এ মেশিন মেরামতের জন্য যে ১২৫৯ কোটি ৯০ লাখ টাকা চাওয়া হয়েছিল; এ অর্থ প্রাপ্তির অনিশ্চয়তার কারণে কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। তবে আসন্ন পাঁচ সিটি নির্বাচনে ইভিএমে ভোট হবে। স্থানীয় সরকার নির্বাচনে ইভিএমের ব্যবহার চলমান থাকবে বলে জানান ইসি সচিব।