• বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪

আমরা যে রোগ নিয়ে আতঙ্কিত-


প্রকাশিত: ৩:৫০ পিএম, ১২ মার্চ ২০ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৭৪৭ বার

 

মোহাম্মদ রুবেল দুবাই থেকে : আমরা যে রোগ নিয়ে আতঙ্কিত- সেই করোনা ভাইরাস থেকে বাঁচতে আমি সকলের প্রতি অনুরোধ করবো আতঙ্কিত না হয়ে আমরা যেন সকলে আল্লাহ্ তাওয়ালার প্রতি যেন বিশ্বাস ও আস্থা এবং ভরসা রাখি। কেউ যেন এ রোগ নিয়ে আতঙ্কিত না হই। নিজেই সচেতন হোন ?অন্য কেও সচেতন করুন? আল্লাহ্ তাওয়ালার কাছে দোয়া করুন। আল্লাহ্ তাওয়ালা যেন আমাদের সকল কে ভালো এবং সুস্থ রাখেন।

 

যে কোন রোগ দেওয়ার মালিক একমাত্র আল্লাহ্ রাবব্বুল আলামীন। রোগ থেকে মুক্ত ও সুস্থ রাখার মালিকও একমাত্র  আল্লাহ্ রাবব্বুল আলামীন। বাকি সব কিছু ওসিলা মাত্র?একমাত্র আমাদের সবাই কে সকল সমস্যা থেকে রক্ষা করবেন? আল্লাহ্ রাবব্বুল আলামীন। মহান বাংলাদেশে আল্লাহ্র রহমতে? এ রোগে কোন বিস্তার হবে না? সমস্যা হবে না? ইনশাআল্লাহ সতর্ক-কিন্তু আমাদের সরকার এবং রাষ্ট্র কে এ রোগের বিস্তার না হবার বেপারে যথাযথ গুরুত্ব দিয়ে ভবিষ্যত সমস্যা সমাধানে অনেক ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ এটা রাষ্ট্রের শক্তি এবং দেশের সকল জনগণ সুস্থ থাকার স্বার্থে  ও ভালোভাবে বেঁচে থাকা মানুষের সমস্যা দেশ ও জাতি এবং ক্ষতিগ্রস্ত যেমন না হয় সেজন্য? কারণ এটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

এ জন্য বিশেষ করে আমি মনে করি সরকারের ভূমিকা এবং দায়িত্ব সম্মানিত ব্যাক্তিবর্গ যারা আমাদের সরকারের বিভিন্ন দায়িত্ব আছেন-রাষ্ট্রের নীতিনির্ধারকদের এ রোগের আক্রান্ত বিস্তার ও না হবার বেপারে।এ জন্য-অনেক ধরনের পদক্ষেপ নেওয়ার প্রয়োজন-যা সরকারের দায়িত্ব থাকা নীতিনির্ধারকদের। এটা রাষ্ট্র এবং সরকার কে নিতে হবে।যেটা সাধারণ মানুষের ধারায় সম্ভব নয়; এটা একটি রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। এটা অবশ্য সরকারের কর্তব্য এবং দায়িত্ব।

বর্তমানে সরকারের যেটা করণীয়- যাদের এ রোগে আক্রান্ত এবং সনাক্ত করা হয়েছে।  তাদের কে কোন ভাবে অবহেলা যেমন না করা হয়। তাদের কে পরিচয় নিশ্চিত করা। তাদের কে সরকারের নিয়ন্ত্রণে আনা ও তাদের কে সরকারের দায়িত্বে যথাযথ ভাবে সঠিক পর্যবেক্ষণের মাধ্যমে সুচিকিৎসা প্রধান করা হয়। তাদের প্রতি যেন কোনভাবে অবিচার করা না হয়।

যেমন- দেশের সাথে অন্য রাষ্ট্রের যে সকল যোগাযোগের ব্যবস্থা আছে-আমাদের কে এখনই গুরুত্ব দিয়ে অবশ্যই-ঐ সব যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে কিছু পদক্ষেপ গ্রহণ করা খুব জরুরি। যেমন সড়ক পথ, বিমান পথ, নৌ পথ-এসব পথে আমাদের কে এ রোগ পরীক্ষা এবং নিয়ন্ত্রণের জন্য অবশ্যই টারমিনালে পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করতে হবে।আমাদের বহি বিশ্বে থেকে যে সব নাগরিকরা বাংলাদেশে সফরের বিভিন্ন কারণে আসা যাওয়া করে তাদের বেপারে যথাযথ কিছু বিধিমালা আরোপ করতে হবে দেশের মানুষের জীবন মাল রক্ষার্থে। সাময়িকের জন্য যেন সরকার  সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হোক।সরকারের উদ্যোগে জনসচেতনতা মূলক
বিভিন্ন পরিস্কার পরিচ্ছন্নতা থাকা এবং সাধারণ মানুষ পালন যেমন করে সে ব্যবস্থা করতে হবে।

এগুলো আমার বাস্তবায়ন করতে পারি-আমার বিশ্বাস আল্লাহ্র রহমতে মহান বাংলাদেশে এ রোগে কোন কেউ আক্রান্ত হবে না? ইনশাআল্লাহ আমরা যারা সাধারণ জনগণ আছি? আমাদের কেও আমাদের নিজেদের যার যার দায়িত্ব নিয়ে নিজের সকল কে সচেতন এবং সুস্থ থাকার বিভিন্ন কার্যক্রম পালন করতে হবে নিজেই সুস্থ থাকুন এবং আপনার দারায় অন্য কেও সুস্থ রাখুন। আল্লাহ্ রাবব্বুল আলামীন যেন আমাদের সকলকে ঈমানের সাথে সুস্থ রাখেন। লেখক: মোহাম্মদ রুবেল বাংলাদেশের গাজীপুরের বাসিন্দা দুবাই প্রবাসী।