• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

৬১৪ ইউপিতে ৩য় দফা নির্বাচনে নজিরবিহীন অনিয়ম-সহিংসতা


প্রকাশিত: ৩:৫০ এএম, ২৪ এপ্রিল ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৪৮ বার

ডেস্ক রিপোর্টার   :   vote-www.jatirkhantha.com.bdব্যাপক  অনিয়ম, কেন্দ্র দখল, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সমর্থকদের ওপর হামলা-সংঘর্ষ, প্রার্থীদের ভোট বর্জন ও হতাহতের মধ্য দিয়ে শেষ হয়েছে ৩য় দফার ইউনিয়ন পরিষদ নির্বাচন। দেশের ৪৮টি জেলার ৮৭টি উপজেলার ৬১৪টি ইউনিয়ন পরিষদে (ইউপি) এ নির্বাচন অনুষ্ঠিত হয়। শনিবার সকাল ৮টা থেকে একনাগাড়ে বিকেল ৪টা পর্যন্ত এসব ইউপিতে ভোটগ্রহণ চলে।

আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ি-পাবনার চাটমোহরে ভোটের ফল ঘোষণাকে কেন্দ্র করে সংঘর্ষ: বিজিবির গুলিতে বিএনপি কর্মী নিহতপাবনার চাটমোহরে ইউপি নির্বাচনের ফল ঘোষণাকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগ, বিএনপি ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। সংঘর্ষকালে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের গুলিতে এক বিএনপি কর্মী নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে চাটমোহর উপজেলার মথুরাপুর ইউনিয়নের বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এই ঘটনা ঘটে। নিহত ইমদাদুল হোসেন (৩২) ওই এলাকার মৃত আমজাদ হোসেনের ছেলে। চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক সালাউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজিবি ও স্থানীয় সূত্র জানায়, সন্ধ্যা সোয়া সাতটার দিকে ওই কেন্দ্রের ফলাফল ঘোষণায় দেরি হওয়ায় স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপি দলীয় চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা উত্তেজিত হয়ে পড়ে। এ সময় তারা রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে এবং আইনশৃঙ্খলাবাহিনীর একটি গাড়ি হামলা চালিয়ে ভাঙচুর করে। এদিকে কেন্দ্র থেকে ব্যালট বাক্স বের করে নিয়ে যাবার সময়ে বিক্ষুদ্ধরা বাধা দিতে গেলে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা তাদের প্রতিহত করতে গুলি চালায়। এ সময় গুলিতে ইমদাদুল হোসেন নিহত হন। আহত হন কমপক্ষে ১০ জন।চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুব্রত কুমার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

আওয়ামী লীগ প্রার্থীর কেন্দ্র দখলের চেষ্টা-

ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে চাঁদপুরে আওয়ামী লীগের এক প্রার্থীর ১১ কর্মীকে অস্ত্রসহ আটক করেছে পুলিশ।
আটককৃতরা হলেন- সাদ্দাম হোসেন (২৮), রাজন (৩০), আলমগীর (৪০), জুয়েল শেখ (১৭), রিয়াদ হোসেন (৩৫), মিজানুর রহমান (৩৫), বাধন পাটোয়ারী (৩৫), ফয়সাল (৩০), সৈকত পাটোয়ারী (২৬), মিন্টু (২৪), রেজাউল করিম (২৫) ও সোহেল হোসেন (২৮)।

আজ শনিবার ফরিদগঞ্জ উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৩১টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শুরু হলেও বেলা বাড়ার সাথে সাথে বিশৃঙ্খলার ঘটনা ঘটতে থাকে। আর কেন্দ্র দখল ও গোলযোগের অভিযোগে ৩টি কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানায় পুলিশ।

চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান জানান, পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের শাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৩টি পিস্তল, দেশীয় অস্ত্র ও দুটি মাইক্রোবাসসহ আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী শওকত বিএসসির ১১ জন সমর্থককে আটক করেছে ডিবি পুলিশ।

তিনি আরো বলেন, কেন্দ্র দখল করতে আটককৃতরা অস্ত্রসহ কেন্দ্রের মধ্যে দুটি মাইক্রোবাসসহ অবস্থান করছিল। “খবর পেয়ে গোয়েন্দা পুলিশ তাদেরকে এসব অস্ত্রসহ হাতেনাতে আটক করে। ওই ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী শওকত বিএসসি তার কর্মীদের অস্ত্রসহ কেন্দ্রে নিয়ে এসেছিলেন।এ ব্যাপারে চেয়ারম্যান প্রার্থী শওকত বিএসসির সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ৫-

বুড়িচংয়ে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষে ৫ জন আহত হয়েছে। কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ হয়। আজ সকাল সাড়ে ৯টার দিকে রাজাপুর ইউনিয়নের লাল মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

বুড়িচং থানার এসআই রিমন ঘোষ জানান, সকালে একদল দুর্বৃত্ত কেন্দ্রের ভেতর ঢুকে ব্যালট বক্স ছিনতাইয়ের চেষ্টা করে। এ সময় দু’গ্রুপের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ৫ জন আহত হন। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৭ রাউন্ড গুলি ছোড়া হয়েছে।

নৌকা সমর্থকদের মারপিটে ৩ সাংবাদিক আহত

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ভোটকেন্দ্রে জাল ভোটের ছবি তুলতে গিয়ে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকদের মারপিটে তিন সাংবাদিক আহত হয়েছেন। সকাল সোয়া ৯টার দিকে উপজেলার চুন্টা ইউনিয়নের চুন্টা এসি একাডেমি কেন্দ্রে এ ঘটনা ঘটে। আহতরা হলেন- এটিএন নিউজের পূর্বাঞ্চলীয় ব্যুরো প্রধান পীযূষ কান্তি আচার্য, চিত্রসাংবাদিক সুমন রায় ও মাইটিভির চিত্র সাংবাদিক হাসান জাবেদ।

আহত সাংবাদিকরা জানান, সকালে চুন্টা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ইঞ্জিনিয়ার শাহজাহানের নেতৃত্বে তার কর্মী-সমর্থকরা স্থানীয় এসি একাডেমি কেন্দ্র দখল করে জাল ভোট দিচ্ছিলেন। এ সময় জাল ভোটের ছবি তুলতে গেলে তারা চড়াও হয়ে সাংবাদিকদের মারপিট করে। এতে সুমন কানে রক্তাক্ত জখম হয়েছেন। ক্যামেরাও ভাঙচুর করেছে ক্ষমতাসীনরা।

কেন্দ্র দখল, জালভোট ও আধিপত্য বিস্তার

ভোটের আগেই জেলা সদরের চর পক্ষীমারি ও চর শেরপুর এলাকায় কেন্দ্র দখল, জালভোট ও আধিপত্য বিস্তারের চেষ্টায় পৃথক সংঘর্ষে ১৮ জন আহত হয়েছেন। শুক্রবার দিবাগত রাত ২টার দিকে চর পক্ষীমারি এলাকায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হন।এদিকে, শুক্রবার ভোরে চর শেরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের চেষ্টায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ৩ জন আহত হন।

বিএনপি প্রার্থীর ভাইকে কুপিয়ে জখম

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় বিএনপির চেয়ারম্যান প্রার্থী শাহজাজান আলী শেখের ভাই আকবর আলী শেখকে (২৮) কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষ আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী সনোয়ার হোসেন চানার সর্মথকরা। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলার ত্রীলোচনপুর ইউনিয়নের পশ্চিম বালিয়াডাংগা বাজারে এ ঘটনা ঘটে। আহত ব্যক্তিকে কোটচাদপুর উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আ’লীগের বিদ্রোহী প্রার্থীকে লক্ষ্য করে গুলি, চালক গুলিবিদ্ধ

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার আড়য়াকান্দি গ্রামে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর উপর গুলি বর্ষন করা হয়। তবে গুলিটি লক্ষ্যভ্রষ্ট হয়ে তার গাড়ি চালক রুবেলের পায়ে বিদ্ধ হয়েছে।

শুক্রবার মধ্যরাতে নির্বাচনী প্রচারণা চলাতে গিয়ে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ রুবেল পোড়াহাটি গ্রামের বিশারত হোসেনের ছেলে।
হরিণাকুন্ডু থানার ওসি মাহাতাব উদ্দীন জানান, নির্বাচনী প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে রুবেল গুলিবিদ্ধ হন বলে জানতে পেরেছি। তবে কে বা কারা গুলি করেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনায় চারজনকে আসামী করে হরিণাকুন্ডু থানায় শনিবার একটি মামলা হয়েছে।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রাসেল অভিযোগ করেন, তার বাবা আব্দুল কাদের মাষ্টার রঘুনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। এবার দল আমাকে মনোনয়ন দেয় নি। আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে রয়েছি। এ ঘটনায় ক্ষুদ্ধ হয়ে আওয়ামী লীগের প্রার্থী মুনছুর আলীর সমর্থকরা আমাকে হত্যার উদ্দেশ্যে গুলি চালিয়েছে।

সরাইলে আওয়ামী লীগ- বিদ্রোহী সংঘর্ষ-

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার একটি কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় এলাকাবাসী ঢাকা-সিলেট মহাসড়কে অবরোধ করে রাখে।আজ সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার শাহবাজপুর ইউনিয়নের রাজামারিয়াকান্দি কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ কারণে মহাসড়কে প্রায় ৪০ মিনিট যান চলাচল বন্ধ থাকে বলে জানান সরাইল থানার ওসি রূপক কুমার সাহা।

তিনি জানান, আওয়ামী লীগ প্রার্থী খায়রুল হুদা চৌধুরী বাদল রাজা মারিয়াকান্দি কেন্দ্র পরিদর্শনে গেলে বিদ্রোহী প্রার্থী বহিষ্কৃত যুবলীগ নেতা রাজ্জী লোকজন নিয়ে বাদলকে ঘেরাও করে আটক করে রাখে। এ ঘটনায় দু,পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। বিক্ষুদ্ধ জনতা এ সময় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে।

এ কারণে মহাসড়কে প্রায় ৪০ মিনিট যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে জানান ওসি রূপক কুমার সাহা।

লক্ষ্মীপুরে জাল ভোট দিতে গিয়ে-

লক্ষ্মীপুরের রায়পুর ও রামগঞ্জ উপজেলার আটটি ইউনিয়নে ধাওয়া-পাল্টা ধাওয়া ও বিক্ষিপ্ত সংঘর্ষে এই পর্যন্ত ১২ জন আহত হয়েছেন। একই সাথে জাল ভোট দেওয়ার সময় ছাত্রলীগের ৮ নেতাকে আটক করেছে পুলিশ।
এদিকে জোরপূর্বক ব্যালট পেপারে সিল মারার অভিযোগে সোনাপুর দাখিল মাদ্রাসা কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

সোনাপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার তপন কুমার চক্রবর্তী জানান, বহিরাগতরা ভেতরে গিয়ে জোরপূর্বক ব্যালট পেপারে সিল মারে। বিষয়টি নির্বাহী ম্যাজিস্ট্রেট মনির হোসেনকে জানালে তিনি তাৎক্ষণিকভাবে ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেন।
এ ছাড়া বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে রামগঞ্জ প্রাথমিক বিদ্যালয়ের ভোট গ্রহণ ১১টা থেকে সোয়া ১১টা পর্যন্ত বন্ধ থাকে।

স্থানীয়রা জানায়, সকালে ভোট গ্রহণ শুরু হওয়ার কিছু সময় পর রামগঞ্জের কাঞ্চনপুরের পূর্ব বিগা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে দুই ইউপি সদস্য পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এ সময় জাল ভোট ও কেন্দ্র এলাকায় বিশৃঙ্খলা করার অভিযোগে রায়পুরের সোনাপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলাম জুসানসহ বিভিন্ন স্থান থেকে আটজনকে আটক করে পুলিশ।এদিকে সংঘর্ষের ঘটনায় আতঙ্ক সৃষ্টি হলে সকাল থেকে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ততটা দেখা যায়নি।

জাল ভোট দিতে গিয়ে নাতে আটক; ৬ মাসের কারাদন্ড

ময়মনসিংহের নান্দাইলে বাঁশাটি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে আওয়ামী লীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী সাইফুল হকের পক্ষে জাল ভোট দেয়ার সময় রনি নামের এক গার্মেন্টস কর্মীকে হাতে নাতে আটক করে পুলিশ।

পরে এ অভিযোগে তাকে ছয় মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।শনিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট স্থানীয় সহকারী কমিশনার (ভুমি) জসীম উদ্দিন এ দন্ড দেন।
ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) নূর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

সীলমারা ব্যালট প্রদর্শনে চারজনের কারাদণ্ড

ভোটকেন্দ্রের বাইরে পছন্দের প্রার্থীকে সীল দেয়া ব্যালট পেপার প্রদর্শনের অপরাধে লালমনিরহাটের কালিগঞ্জের তিন ইউনিয়নের চারজনকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন সংক্ষিপ্ত বিচারিক আদালত (সামারি ট্রায়াল কোর্ট)।

শনিবার বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অভিযানে এ দণ্ড দেয়া হয়।দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলো- কালিগঞ্জের মদাতি ইউনিয়নের লুৎফর রহমান (৪৫) ও মোহাম্মদ আলী (৫০), দলগ্রাম ইউনিয়নের গ্যাগড়া গ্রামের আবুল কাশেম এবং তুষভাণ্ডার ইউনিয়নের ঘনশ্যাম গ্রামের সাধু মিয়া (৪০)।

আদালত সূত্র জানায়, দণ্ডপ্রাপ্ত চারজন তাঁদের পছন্দের ইউপি সদস্যকে নিজ নিজ কেন্দ্রের বুথে গিয়ে ভোট দেন। পরে ভোট দেয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য তাঁরা নিজেদের সীল মারা ব্যালট পেপার ভোটকেন্দ্রের বাইরে এনে ইউপি সদস্যদের দেখান। তখন হাতেনাতে তাঁদের ধরেন আদালত। পরে তাঁদের কারাদণ্ড দেন লালমনিরহাটের মুখ্য বিচারিক হাকিম মেহেদী হাসান।লালমনিরহাটের জেলা নির্বাচন কর্মকর্তা ফজলুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দণ্ডপ্রাপ্ত চারজনকে কালীগঞ্জ থানায় রাখা হয়েছে। সন্ধ্যার পর তাঁদের কারাগারে পাঠানো হবে।

পুলিশ অফিসারকে পিটিয়ে গুরুতর –

বগুড়ার ধুনটে জাল ভোট প্রদানে বাধা দেওয়ায় এক পুলিশ অফিসারকে পিটিয়ে গুরুতর আহত করেছে আওয়ামী লীগ কর্মীরা।শনিবার দুপুর দেড়টার দিকে ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের সোনাহাটা ডিগ্রী কলেজ কেন্দ্রে এঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, নিমগাছী ইউনিয়নের সোনাহাটা ডিগ্রী কলেজ কেন্দ্রে ভোট চলাকালে দুপুর দেড়টার দিকে আওয়ামী লীগ প্রার্থীর কর্মীরা ভোট কেন্দ্রে প্রবেশ করে জোর করে নৌকা মার্কায় সিল মারার চেষ্টা করে। এসময় কেন্দ্রে দায়িত্বরত পুলিশের এএসআই জিয়াউর রহমান বাধা দিলে আওয়মী লীগ প্রার্থীর কর্মীরা ক্ষিপ্ত হয়ে পুলিশ অফিসার জিয়াউর রহমানকে পিটিয়ে আহত করে।

খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ও বিজিবি ভোটকেন্দ্রে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এঘটনার পর ওই ভোটকেন্দ্রে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।সোনাহাটা ডিগ্রী কলেজ ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার নজরুল ইসলাম ঘটনার সত্যাতা স্বীকার করেন।

জাল ভোট প্রিজাইডিং অফিসার প্রত্যাহার-

বগুড়ার ধুনটে জাল ভোট দিতে সহযোগিতা করায় একজন প্রিজাইডিং অফিসারকে প্রত্যাহার করা হয়েছে। প্রত্যাহারকৃত প্রিজাইডিং অফিসার সেলিম রেজা এলাঙ্গী ইউনিয়নের এলাঙ্গী উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রের দায়িত্বে ছিলেন।

শনিবার ভোট গ্রহন চলাকালে বেলা সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে।
স্থানীয়রা জানায়, নৌকা মার্কার কর্মীরা কিছু ব্যালট পেপার ও সিল ছিনতাই করে ভোটকেন্দ্রের বাইরে নিয়ে যায়। এসময় অপর প্রার্থীর লোকজনের কাছে ধরা পড়লে দায়িত্বপ্রাপ্ত নির্বাহি ম্যাজিস্ট্রেট আমিনুর রহমান প্রিজাইডিং অফিসার সেলিম রেজাকে ভোটকেন্দ্র থেকে প্রত্যাহারের নির্দেশ দেন।

অপরদিকে, গাবতলী উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের প্রথমাছেও সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে বিএনপি সমর্থিত সদস্য প্রার্থীর লোকজন ভোটকেন্দ্র দখলের চেষ্টা করলে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি বর্ষন করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

ফটিকছড়িতে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা, পুলিশসহ গুলিবিদ্ধ তিন
চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুন্দরপুর ইউনিয়নের একখুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালটবাক্স ছিনতাইয়ের চেষ্টা করেছে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী শাহনেওয়াজের সমর্থকরা।

এসময় প্রতিপক্ষের লোকজন বাধা দিলে শুরু হয় সংঘর্ষ। সংঘর্ষে একজন সহকারি প্রিজাইডিং অফিসার ও দুজন পুলিশ গুলিবিদ্ধ হন।শনিবার দুপুর ২টার দিকে সুন্দরপুর ইউনিয়নের ৭২ নম্বর কেন্দ্রে এ দূর্ঘটনা ঘটে।

ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার তৌফিকুল ইসলাম জানান, একজন চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ব্যালট বাক্স ছিনিয়ে নেয়ার চেষ্টা হয়েছে। পরে প্রার্থীদের সমর্থকরা পরস্পর গোলাগুলিতে লিপ্ত হন। ইমন নামে একজন সহকারি প্রিজাইডিং অফিসার গুলিবিদ্ধ হলে তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

সংঘর্ষের অভিযোগ অস্বীকার করে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আবদুল আওয়াল জাতিরকন্ঠকে জানান, কোন সংঘর্ষ হয়নি। সুন্দর পরিবেশে ভোট গ্রহণ চলছে।

রামগঞ্জে ভোটকেন্দ্রে ২ পুলিশ গুলিবিদ্ধ

লক্ষ্মীপুর জেলার রামগঞ্জে উপজেলার ইছাপুর ইউনিয়নের সৌন্দরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে পুলিশের উপপরিদর্শক (এসআই) ও এক কনস্টেবল গুলিবিদ্ধ হয়েছেন।

শনিবার দুপুর ১২টার দিকে দায়িত্ব পালনকালে দুর্বৃত্তদের গুলিতে শরীরের একাধিক স্থানে গুলিবিদ্ধ হন তারা।এরা হলেন, এসআই মো. সেলিম ও কনস্টেবল শফি উল্যাহ। তাদের প্রথমে রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে অবস্থা গুরুতর হওয়ায় এসআই সেলিমকে নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার নাছির উদ্দিন বললেন, দুই পুলিশ হাতে, গলায় ও পেটে গুলিবিদ্ধ হয়েছেন।
লক্ষীপুরের সহকারী পুলিশ সুপার (সদর) মো. জুনায়েত কাউসার বিষয়টি নিশ্চিত করে বলেন, অস্ত্রধারী দুর্বৃত্তদের আটকে অভিযান চলছে।গুলিবিদ্ধ এসআই মো. সেলিম জানান, তারা দায়িত্ব পালন করছিলেন। হঠাৎ করেই কয়েক দুর্বৃত্তদের মধ্যে একজন তাদের লক্ষ্য করে গুলি ছোড়েন।

চাঁদপুরে পুলিশ কনস্টেবল গুলিবিদ্ধ-

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় সদস্য প্রার্থীর সমর্থকদের গুলিতে এক পুলিশ কনস্টেবল আহত হয়েছে। আহত পুলিশ কনস্টেবল হাসান তারেককে চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।
শনিবার উপজেলার বালিথুবা পশ্চিম ইউনিয়নের ৪নং ওয়ার্ডের লোহাগড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার জানান। এ ঘটনায় দুই জনকে আটক এবং সংঘর্ষে পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে।
এসপি বলেন, কেন্দ্র দখলের উদ্দেশ্যে স্থানীয় এক মেম্বার প্রার্থীর লোকজন আগ্নেয়াস্ত্র নিয়ে কেন্দ্রের দিকে আসতে থাকে। এ সময় বাধা দিতে গিয়ে হাসান তারেক পায়ে গুলিবিদ্ধ হন।

এছাড়া বিশৃঙ্খলার কারণে ফরিদগঞ্জ উপজেলার গুপ্টি পূর্ব ইউনিয়নের গল্লাক নওয়াব আলী উচ্চ বিদ্যালয় ও আষ্টা মহামায়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র, চরদুখিয়া পূর্ব ইউনিয়নের পূর্ব এখলাছপুর সরকারি প্রাথমিক কেন্দ্রসহ মোট চার কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. আতাউর রহমান জানান, স্থগিত কেন্দ্রে জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে সংঘর্ষে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার ও দুই আনসার সদস্যহ অন্তত ৩০ জন আহত হয়েছে।
পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১০ রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়ে বলেও জানান তিনি।