• বুধবার , ২৪ এপ্রিল ২০২৪

৪ থানার ফুটপাত কেলেংকারি-হাইকোর্টের আদেশ অগ্রাহ্য


প্রকাশিত: ২:৩৬ এএম, ২ নভেম্বর ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৪৬ বার

হাইকোর্ট রিপোর্টার  :  রাজধানীর চার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বিরুদ্ধে লিগ্যাল নোটিশ দিয়েছে হিউম্যান রাইটস 222অ্যান্ড পিস ফর বাংলাদেশ নামের একটি মানবাধিকার সংগঠন। রাজধানীর জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত ফুটপাত ও রাস্তা চব্বিশ ঘণ্টার মধ্যে অবৈধ দখলমুক্ত না করলে এই চার ওসির বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে মামলা করা হবে মর্মে এই লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে।

সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদের স্বাক্ষরে এ নোটিস পাঠানো হয়।যাদের নামে এই নোটিশ দেওয়া হয়েছে তারা হলেন রমনা থানার ওসি মশিউর রহমান, বংশাল থানার নুর-ই-আলম সিদ্দিকী, কোতোয়ালী থানার আবুল হাসান এবং সূত্রাপুর থানার আশরাফউদ্দিন।

নোটিশে বলা হয়েছে, জিরো পয়েন্ট থেকে গুলিস্তান হয়ে সদরঘাট পর্যন্ত রাস্তা ও ফুটপাতের ওপর দোকান, ফেরিওয়ালা, ফলের দোকান, বালু, রড বা যে কোন পণ্য রাখা, ভ্যান ও ঠেলা গাড়ি পার্কিং ইত্যাদি দখল মুক্ত না করা হলে থানার ওসিদের বিরুদ্ধে আদালত অবমানার মামলা করা হবে।

নোটিশ থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত সড়ক ও ফুটপাত মানুষের চলাচলের উপযোগী করতে ৪৮ ঘণ্টার মধ্যে যানজটমুক্ত ও দখলমুক্ত করার নির্দেশনা জারি করে হাইকোর্ট। ২০৯৮/২০১২ নম্বর রিট পিটিশনের ভিত্তিতে ২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি এ আদেশ জারি করা হয়।

কিন্তু চার বছর পেরিয়ে গেলেও হাইকোর্টের আদেশ বাস্তবায়ন হয়নি। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট এলাকার ফুটপাতসহ রাস্তা দখলমুক্ত করার জন্য ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।