• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

২৫ ফেব্রুয়ারি মুক্ত হচ্ছেন ‘মুন্না ভাই’


প্রকাশিত: ১:১৪ পিএম, ১২ জানুয়ারী ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৬৬ বার

sanjay-dutt-www.jatirkhantha.com.bdঅনলাইন ডেস্ক রিপোর্টার:  পাঁচ বছরের কারাদণ্ডের মেয়াদ শেষ হওয়ার আগেই মুক্তি পাচ্ছেন বলিউডের তারকা অভিনেতা সঞ্জয় দত্ত এমনটা আগেই জানানো হয়েছিল কারাগার কর্তৃপক্ষ। তবে ঠিক কবে মুক্তি পাচ্ছেন ‘মুন্না ভাই’ তা সে সময়ে নিশ্চিত করে জানানো হয়নি।

সম্প্রতি কারাগার থেকে তার মুক্তি পাওয়ার দিনক্ষণ ঠিক হয়েছে। তার আইনজীবী জানিয়েছেন, আগামী ২৫ ফেব্রুয়ারির প্রথম প্রহরে মুক্তি পাবেন সঞ্জয় দত্ত। খবর টাইমস ইন্ডিয়ার
অবৈধ অস্ত্র রাখার মামলায় দোষী সাব্যস্ত হওয়া এই অভিনেতা বর্তমানে পুনের ইয়েরওয়াদা কারাগারে আছেন সঞ্জয় দত্ত।

১৯৯৩ সালের মুম্বাইয়ের সিরিজ হামলায় ২৫৭ জন নিহত হন। সঞ্জয়ের বিরুদ্ধে ওই ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয়। একই সময়ে তার বাসা তল্লাশি করে অবৈধ একটি ‘একে- ৫৬’ রাইফেল ও একটি পিস্তল পায় পুলিশ।

২০০৭ সালে মুম্বাইয়ের সিরিজ হামলায় সংশ্লিষ্টতার অভিযোগ থেকে রেহাই পান তিনি। তবে অস্ত্র মামলায় ২০১৩ সালের মার্চে ৫ বছরের কারাদণ্ড হয় তার। তবে মামলা চলাকালে এবং আপিলের পূর্ণাঙ্গ রায়ের আগেই ১৮ মাস কারাভোগ করেন সঞ্জয়। বাকী ৪২ মাসের কারাভোগ করছেন ৫৬ বছর বয়সী এই অভিনেতা।

ভারতের সুপ্রিম কোর্টের বিচারক মার্কান্ডেয় কাটজু ২০১৩ সালে সঞ্জয় দত্তের মুক্তির জন্য একটি আবেদন করেন। মহারাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শে গত বছর সেটি খারিজ করেন রাজ্যপাল বিদ্যাসাগর রাও।

কারাভোগকালে বিভিন্ন সময় পরিবারের সদস্যদের অসুস্থতার কথা বলে প্যারোলে ১১৮ দিন জেলের বাইরে ছিলেন সঞ্জয় দত্ত। এসব কারণে অনেক সমালোচনাও হয়েছে।

মুম্বাইয়ের সিরিজ হামলাটি হয়েছিল ১৯৯২ সালের ২ ডিসেম্বর ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের কিছুদিন পর। বাসায় অবৈধ অস্ত্র থাকা বিষয়ে সঞ্জয় দত্তের দাবি ছিল, বাবরি মসজিদ ধ্বংসের কারণে সৃষ্ট গোলযোগে নিজের ও পরিবারের নিরাপত্তার জন্যই অস্ত্র দুটি রেখেছিলেন তিনি।