• বুধবার , ২৪ এপ্রিল ২০২৪

২১ জেলায় পরিবহন ধর্মঘট-বেনাপেলে ১ দিনে রাজস্ব ক্ষতি ‘১০ কোটি’ টাকা


প্রকাশিত: ৩:০০ পিএম, ২৪ জানুয়ারী ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫৭ বার

bb

বিশেষ প্রতিনিধি  :  দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় যে পরিবহন ধর্মঘট চলছে তাতে একদিনে ‘১০ কোটি টাকা’ রাজস্ব ক্ষতি হচ্ছে শুধু বেনাপোল বন্দরে।এ দাবি করেছে কাস্টমস বিভাগ। পূর্বঘোষণা অনুযায়ী, সোমবার সকাল থেকে ২১ জেলার ‘পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ’ অনির্দিষ্টকালের এ ধর্মঘট শুরু করে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বেনাপোল বন্দর থেকে  কোনো মালামাল লোড-আনলোড হচ্ছে না। যশোর-বেনাপোল সড়কের বিভিন্ন স্থানে ব্যারিকেড দিয়ে পাহারা বসিয়েছেন শ্রমিকরা। গভীর রাতে ঝুঁকি নিয়ে আটকে থাকা বেশ কিছু পেঁয়াজের ট্রাক ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। তবে এখনো বহু ট্রাক আটকে রয়েছে বন্দরে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা তিতুমীর আহমেদ জানান, পরিবহন ধর্মঘটে বেনাপোল বন্দর থেকে পণ্য পরিবহন বন্ধ থাকলেও ভারত থেকে আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে। একদিনের পরিবহন ধর্মঘটে বেনাপোল কাস্টমস হাউসে ১০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে।

বেনাপোল ট্রাক পরিবহন  মালিক সমিতির সভাপতি কামাল উদ্দিন জানান, ২১ জেলার পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে বেনাপোল বন্দরে। পরবর্তী সিদ্ধান্ত  না পাওয়া পর্যন্ত বেনাপোল বন্দর থেকে সব ধরনের পণ্য পরিবহন বন্ধ থাকবে।

ধর্মঘটের কারণে বেনাপোল বন্দরে তিন শতাধিক ট্রাক আমদানি পণ্য নিয়ে আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে শিল্পকারখানায় কাঁচামাল, গার্মেন্ট শিল্পের কাঁচামাল,  জরুরি অক্সিজেন ও পচনশীল বিভিন্ন ধরনের পণ্য রয়েছে। দ্রুত সমাধান না হলে ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। বন্দরে দেখা দিয়েছে ভয়াবহ পণ্যজট।