• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

১২৬ বছরেও শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা হয়নি-সৈয়দ হুমায়ূন


প্রকাশিত: ৮:১১ পিএম, ২ মে ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৭৮ বার

ডেস্ক রিপোর্টার  :  ইসলামী সমাজের আমীর, হযরত সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, শ্রমিকদের islami samaj-www.jatirkhantha.com.bdঅধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৮৮৬ সালের ১লা মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ‘হে মার্কেটের’ সামনে জড়ো হওয়া শ্রমিকদের উপর মার্কিন পুলিশ গুলি চালায় ফলে ১০/১২ জন শ্রমিক পিচঢালা রাস্তায় লুটিয়ে পরে। তিনি বলেন, এ ঘটনাকে কেন্দ্র করে ১৮৯১ সালের ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন শুরু হয়। কিন্তু দীর্ঘ ১২৬ বছরেও শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হয়নি।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত মানব বন্ধনে ইসলামী সমাজের আমীর বলেন, শ্রমিকসহ সকল মানুষের সকল অধিকার আদায় ও সংরক্ষনে সমাজ ও রাষ্ট্র পরিচালনায় ইসলামের আইন-বিধান প্রতিষ্ঠার বিকল্প নেই। তিনি বলেন, ইসলাম প্রতিষ্ঠিত না থাকার কারনেই দুর্নীতি, জঙ্গিবাদ ও সন্ত্রাসসহ বহু রকম অন্যায় অপতৎপরতা ক্রমেই বেড়ে চলছে।

এহেন পরিস্থিতিতে দলমত নির্বিশেষে সকলকে ইসলামের আইন-বিধান প্রতিষ্ঠার শান্তিপূর্ণ প্রচেষ্টায় শামিল হওয়ার আহবান জানান। মুহাম্মাদ ইয়াছিনের পরিচালনায় মানব বন্ধনে আরো বক্তব্য রাখেন সর্বজনাব আকিক হাবিবুজ্জামান, মুহাম্মাদ ইউসুফ আলী ও সোলাইমান কবীর। দেশ ও জাতির কল্যাণে দোয়া ও মুনাজাতের মাধ্যমে মানব বন্ধন অনুষ্ঠানের সমাপ্তি হয়।