• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

১১০ মিলিয়ন ডলার ঋণ দিবে এডিবি


প্রকাশিত: ১০:৩৫ পিএম, ৬ এপ্রিল ১৪ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৫৬ বার

বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে ১১০ মিলিয়ন ডলার ঋণ দিবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশ সরকার এবং এডিবি’র মধ্যে এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দ্বিতীয় সরকারি-বেসরকারি অবকাঠামো উন্নয়ন সুবিধা (পিপিআইডিএফ-২) প্রকল্পের জন্য এ চুক্তি স্বাক্ষর করা হয়।

রোববার বিকেলে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তিটি স্বাক্ষর হয়। এতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবি’র পক্ষে বাংলাদেশের আবাসিক ভারপ্রাপ্ত কর্মকর্তা ওলেগ তনকোনজেনকভ স্বাক্ষর করেন।

 

অনলাইন ডেস্ক:

 

প্রকল্পটি বাস্তবায়ন করবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আওতাধীন প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)।

এডিবি’র সাথে স্বাক্ষরিত ১১০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ১০ মিলিয়ন ডলার সহজ শর্তে এবং ১০০ কোটি কঠিন শর্তে দিবে।

কঠিন শর্তের ঋণে পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করা যাবে। এছাড়া দশমিক ১০ শতাংশ হারে প্রিমিয়াম চার্য এবং অনুত্তোলিত ঋণের অর্থের ওপর বার্ষিক দশমিক ১৫ শতাংশ কমিটমেন্ট চার্য প্রযোজ্য হবে। আর সহজ শর্তের ঋণ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করা যাবে এবং সুদের হার ২ শতাংশ।

কঠিন শর্তের ১০০ মিলিয়ন ডলার হতে বেসরকারি উদ্যোগে মাঝারি ও বড় আকারের অবকাঠামো উন্নয়নে ব্যবহার করা হবে। বিদ্যুৎ উৎপাদন, সড়ক ও সেতু, রেলওয়ে, বন্দর, পানি সরবরাহ, গ্যাস, তথ্য প্রযুক্তি এবং নবায়নযোগ্য জ্বালানি খাত উন্নয়নে ব্যবহার করা হবে।

এছাড়া সহজ শর্তের ১০ মিলিয়ন ডলার দিয়ে প্রত্যন্ত পল্লী এলাকায় সৌরবিদ্যৎ স্থাপন সরবরাহ কার্যক্রম বাস্তবায়নের জন্য অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে ঋণ সহায়তা প্রদান করা হবে।

ঋণ চুক্তি স্বাক্ষরিত অনুষ্ঠানে বাংলাদেশ সরকার এবং এডিবির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।