• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

হালকা মার দেয়ার সুপারিশ ‘বেয়াড়া’ স্ত্রীকে


প্রকাশিত: ৩:০৭ এএম, ২৭ মে ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৪৯ বার

ডেস্ক রিপোর্টার   :   কোন স্ত্রী স্বামীর কথা না শুনলে তাকে ‘হালকা মার’ দেয়ার সুপারিশ করেছে 1পাকিস্তানে ইসলামী আদর্শকে সমুন্নত রাখার দায়িত্বে নিয়োজিত ইসলামী নজরিয়াতি কাউন্সিল।

সংস্থাটি নারীর সুরক্ষার জন্য যে খসড়া আইন তৈরি করেছে তাতে এ সুপারিশ করা হয়েছে বলে পাকিস্তানি সংবাদপত্র ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

খসড়া আইনে বলা হয়েছে, স্ত্রী স্বামীর আদেশ পালন না করলে, তার কথামতো পোশাক না পরলে, স্বামীর চাহিদামত যৌন সঙ্গম না করলে, সঙ্গমের পর বা ঋতুকালীন সময়ে গোসল না করলে স্বামী তাকে হালকাভাবে প্রহার করতে পারবে।

এছাড়াও বলা হয়েছে, স্ত্রী যদি হিজাব না পরে, পর পুরুষের সঙ্গে কথা বলে, পরপুরুষ শুনতে পায় এমন উচ্চস্বরে কথা বলা এবং স্বামীর অনুমতি ছাড়া কাউকে অর্থ সাহায্য দিলেও হালকা মার দেয়া যাবে।

নজরিয়াতি কাউন্সিল একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এর ২০ জন সদস্য রয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান দায়িত্ব হচ্ছে ইসলামী বিধি-বিধান সম্পর্কে পাকিস্তানের সংসদকে পরামর্শ দেয়া। তবে সংসদ এসব সুপারিশ বিবেচনা করতে বাধ্য নয়।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সরকার ২০১৫ সালে সহিংসতার হাত থেকে নারীদের রক্ষার জন্য একটি বিশেষ আইন তৈরির প্রস্তাব করেছিল। কিন্তু ‘ইসলাম-বিরোধী’ আখ্যা দিয়ে নজরিয়াতি কাউন্সিল সেই খসড়া আইনটিকে খারিজ করে দেয়। পরে তারা নিজেরাই এ সম্পর্কে আইনের খসড়া তৈরি করে সংসদের বিবেচনার জন্য পাঠায়।