• বৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪

‘হট টাবে’ বিস্ময়কর সাত উপকার


প্রকাশিত: ১১:১৪ পিএম, ৬ এপ্রিল ১৪ , রোববার

নিউজটি পড়া হয়েছে ১১৪ বার

 

 

‘হট টাবে’ বিস্ময়কর সাত উপকার

 

অনলাইন ডেস্ক
আপডেট: ২০:৪২, এপ্রিল ০৬, ২০১৪

 

বাথটাবে কুসুম গরম পানিতে স্নান করলে সাত ধরনের উপকার পাওয়া যায়।শহুরে নাগরিক জীবনে মানুষকে প্রতিনিয়ত ছুটতে হচ্ছে। আলোর ঝলকানি ও শব্দদূষণের এই নগরে নিজের জন্য নিস্তরঙ্গ শান্ত সময় খুঁজে পাওয়াই দুষ্কর।

রোজকার ছোটাছুটি, কাজের চাপ ইত্যাকার কারণে আমাদের মন থাকে অশান্ত, নানাবিধ রোগবালাই ও যন্ত্রণায় জর্জরিত শরীর। এ অবস্থা থেকে রেহাই পেতে কিছু সময়ের জন্য বাথটাবে কুসুম গরম পানিতে আকণ্ঠ নিজেকে ডুবিয়ে রাখতে পারেন। গবেষকরা বলছেন, এতে মনে যেমন প্রশান্তি আসবে, তেমনি শরীরের নানা অংশের ব্যথা ও অসুখ-বিসুখ দূর হবে। ডেইলি মেইলের খবরে বলা হয়, বাথটাবে কুসুম গরম পানিতে স্নান করলে সাত ধরনের উপকার পাওয়া যায়।

আর্থ্রাইটিসের ব্যথা কমে

বাথটাবে ঈষদুষ্ণ পানিতে গোসল করলে মাংসপেশি ও হাড়সন্ধিতে রক্ত সঞ্চালন বেড়ে যায়। এর ফলে মাংসপেশির জড়তা ও খিঁচুনিভাবও উপশম হয়। তাই আর্থ্রাইটিস বা বাতের যন্ত্রণায় যাঁরা কষ্ট পাচ্ছেন, ব্যথা কমাতে ঘরোয়া এ পদ্ধতি অনুসরণ করে দেখতে পারেন, আরাম পাবেন।

টাইপ-২ ডায়বেটিসের থেরাপি

ডায়াবেটিসের মতো ব্যাধি নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রতিদিন নিয়ম মেনে ব্যায়াম করা অত্যন্ত জরুরি—এটা কমবেশি সবাই জানে। সম্প্রতি গবেষকরা জানান, কিছু সময় কুসুম গরম পানিতে ডুবে থাকলে ব্যায়ামের মতোই উপকার পাওয়া যায়, যা টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখতে পারে।

অনিদ্রা দূর করে

রাতে ঘুমানোর আগে বাথটাবে হালকা গরম পানিতে স্নান করে নিতে পারেন। এতে করে আপনার মানসিক চাপ ও অবসাদ কমে যাবে, ফুরফুরে বোধ করবেন। ফলে, ঘুমটা ভালো হবে। তবে সেটা অবশ্যই ঘুমানোর ৯০ মিনিট, অর্থাত্ কমপক্ষে দেড় ঘণ্টা আগে সেরে ফেলতে হবে।

মাংসপেশির ব্যথা কমায়

মাংসপেশির ব্যথায় ভোগা রোগীদের ক্ষেত্রে চিকিত্সকেরা সাধারণত দুই ধরনের পরামর্শ দেন—ঠান্ডা কিংবা গরম সেকা দেওয়া। মাংসপেশিতে আঘাত লাগার পর পরই ঠান্ডা, যেমন বরফ কিংবা ঠান্ডা পানির সেকা দিতে হবে। আঘাত পাওয়ার এক দিন বা তারও কিছু সময় পর গরম সেকা বেশ কাজে দেয়। আর সেটি হতে পারে বাথটাবে একটি ‘হট শাওয়ার’ নেওয়ার মাধ্যমে।

সর্দি-কাশি, ঠান্ডা দূর করে

ঠান্ডায় লেগে নাক বন্ধ হয়ে আছে? সারা শরীরে ব্যথা? ঝটপট একটা ‘হট শাওয়ার’ নিয়ে নিন। জমে থাকা কফ বা সর্দি হালকা করতে কুসুম গরম পানি বেশ কার্যকর। আরও বেশি ফল পেতে চাইলে বাথটাবে কুসুম গরম পানিতে স্নানের পর ধোয়া ওঠা এক কাপ সবুজ চা (গ্রিন টি) পান করুন।  ভাইরাস আপনাকে  সহজে কাবু করতে পারবে না।

গভীর প্রশান্তি

বাথটাবে কুসুম গরম পানিতে স্নান করলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে, রক্তচাপ কমে ও খারাপ কোলেস্টরল নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি তা দেহ ও মনকে প্রশান্ত করে।

জলজ ব্যায়াম/শরীরচর্চা

শরীর সুস্থ রাখতে পানিতে ব্যায়াম একটি প্রাচীন পদ্ধতি। এর মধ্যে সাঁতারই সবচেয়ে কার্যকর ও প্রচলিত পদ্ধতি। তবে বর্তমানে বাথটাবে ‘হট শাওয়ার’ ব্যায়ামের একটি অন্যতম উপায় হতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।