• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

হজের টাকা জমার সময় বাড়ছে না


প্রকাশিত: ৪:০৯ এএম, ২ জুন ১৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৬৮ বার

স্টাফ রিপোর্টার: ১ জুন ২০১৪:  হজ এজেন্সিগুলোর আবেদনের পরেও সৌদি আরব সরকারের বাঁধ্যবাঁধকতার কারণে এবার হজের টাকা জমা দেয়ার সময় না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল রোববার সচিবালয়ে ধর্মসচিব চৌধুরী মো. বাবুল হাসানের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভার পর ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ১ জুন হজের টাকা (মোয়াল্লেম ফি, বাড়ি ভাড়া, অতিরিক্ত সার্ভিস চার্জ, বিমান ভাড়া ও অন্যান্য টাকা) জমা দেয়ার সময় শেষ হচ্ছে।

জাহাংগীর আলম বলেন, হজের টাকা জমা দেয়ার সময় বাড়ালে বাংলাদেশি হজযাত্রীদের বিভিন্ন তথ্য অনলাইনে সৌদি আরবে আপলোড করা সম্ভব হবে না।

আগের বছরগুলোতে ১৫ দিন সময় হাতে রেখে টাকা জমার সময় নির্ধারণ করা হলেও এবার তা করা হয়নি বলে জানান উপ-সচিব।

তিনি বলেন, বিষয়টি আগেই হ্জ এজেন্সিস অব বাংলাদেশকেও (হাব) জানানো হয়েছে। প্রতি বছর ১১ দিন করে হজের সময় এগিয়ে এলেও টাকা জমা দিতে গত বছরের মতো এবারো একই তারিখ নির্ধারণ করা হয়েছিল। এরপরও হাব আগামী ১৫ জুন পর্যন্ত হজের টাকা জমা দেয়ার সময় বাড়াতে মন্ত্রণালয়ে আবেদন করেছিল।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন। এরমধ্যে ১০ হাজার সরকারি এবং ৯১ হাজার ৭৫৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে পারবেন। এবছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে হজে যাওয়া যাবে।

একটি প্যাকেজে (প্যাকেজ-১) ৩ লাখ ৫৪ হাজার ৩১৬ এবং অন্যটিতে (প্যাকেজ-২) ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা লাগবে।

দুটি প্যাকেজেই কোরবাণীর জন্য আলাদা সাড়ে ১০ হাজার টাকা (৫০০ রিয়াল) সঙ্গে নিতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৪ অক্টোবর হজ হওয়ার কথা রয়েছে। এবার আগামী ২৭ অগাস্ট থেকে হজ ফ্লাইট শুরু হয়ে শেষ হবে ২৮ সেপ্টেম্বর। আর ৮ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত ফিরতি ফ্লাইট চলবে।