• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

স্বাধীনতা দিবসকে ঘিরে জঙ্গি নাশকতারোধে মাঠে গোয়েন্দারা


প্রকাশিত: ১০:১১ এএম, ২১ মার্চ ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৭৫ বার

44স্টাফ রিপোর্টার :  স্বাধীনতা দিবসকে ঘিরে জঙ্গি নাশকতারোধে মাঠে গোয়েন্দারা। আকস্মিক জঙ্গি হামলা ও আত্মঘাতি তৎপরতায় যাতে মহান স্বাধীনতা দিবসের কোন ব্যাঘাত না ঘটে সেটা নজরদারি করা হচ্ছে। এজন্য রাজধানীর বিভিন্ন এলাকায় নেয়া হচ্ছে আকস্মিক ব্লক রেইড।

ডিএমপির যুগ্ন কমিশনার (ক্রাইম) কৃষ্ণ পদ রায় ব্লক রেড চালানোর সত্যতা নিশ্চিত করে বলেন, 33মহান স্বাধীনতা দিবসকে ঘিরে জঙ্গি নাশকতারোধে মাঠে কাজ করছে গোয়েন্দারা। আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসকে ঘিরে কেউ যাতে কোনো ধরনের নাশকতা চালাতে না পারে এ জন্য ডিএমপির ৮ বিভাগে একযোগে রাজধানীতে চলছে ‘ব্লক রেইড’।

খোঁজ নিয়ে জানা গেছেঠ, রাজধানীতে গত কয়েক দিন ধরে আকস্মিকভাবে রাতে চলছে পুলিশের ব্লক রেইড। সাম্প্রতিক সময়ে জঙ্গি তৎপরতা এবং অনেক এলাকায় এ ব্লক রেইড থাকছেন উপ-পুলিশ কমিশনার।11

জানা যায়, সম্প্রতি হটাৎ করেই জঙ্গি তৎপরতা বেড়ে যাওয়া, গত শুক্রবার রাজধানীর আশকোনায় হটাৎ করেই র‌্যাবের ক্যাম্পে আত্মঘাতী হামলার চেষ্টা করা হয়। এছাড়াও আগামী ২৬ মার্চে মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে ডিএমপি সদর দপ্তরের কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ সভা থেকেই ব্লক রেইড পরিচালনার সিদ্ধান্ত হয়। আর সেই সিদ্ধান্তের প্রেক্ষিতে রাজধানীজুড়েই শুরু হয়েছে ব্লক রেইড।

পুলিশের ব্লক রেইড: পুলিশের ব্লক রেইড হলো এ অভিযানের তথ্য একমাত্র শুধু ঊর্ধ্বতন কর্মকর্তাই জানবেন। অভিযানের ঠিক আগ মুহূর্তে সংশ্লিষ্ট এলাকার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে জানানো হবে। অবশ্যই অভিযানের ঘণ্টা দুয়েক আগে পুলিশকে প্রস্তুতি নিতে বলা হয় এবং অতিরিক্ত পুলিশ রেখে দেওয়া হয়। তবে কোথায় এবং কখন অভিযান চালানো হবে সে বিষয়ে বলা হয় না।

অভিযানের ঠিক আগ মুহূর্তেই ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দিষ্ট স্থান বা এলাকার নাম বলে দেওয়া হয়। সেই সময়ে পুলিশ এলাকায় গিয়ে হটাৎ করেই অভিযান শুরু করে। সন্ত্রাসী বা কোনো চক্রকে বুঝতে না দিয়েই হটাৎ অভিযানের নাম-ই পুলিশের ভাষায় ব্লক রেইড।

শুক্রবার থেকে রাজধানীর মিরপুর, গুলশান, ধানমন্ডি, মতিঝিল, ওয়ারি এবং লালবাগ বিভাগে চলছে এ অভিযান। গত রোববার ও সোমবার রাতে নিউ মার্কেট, আজিমপুর এবং গুলশানে ব্লক রেইড চালানো হয়।