• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

সেবার নয়া দিগন্ত “অপারেশন প্যাকঅ্যাঞ্জেল”


প্রকাশিত: ৩:২৭ এএম, ২ জুন ১৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৪৮ বার

 

 

শফিক আজিজি: ১  জুন ২০১৪:  হতদরিদ্রদের মধ্যে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে রংপুরে উদ্ধোধন করা হয়েছে ‘‘ অপারেশন প্যাকঅ্যাঞ্জেল ’’।বাংলাদেশ বিমান বাহিনী ও আমেরিকা প্যাসিফিক বিমান বাহিনীর যৌথ উদ্যোগে পাঁচ দিন ব্যাপী দরিদ্রদের বিনামুল্যে চিকিৎসা সেবা কার্যক্রম শুরু করেছে রংপুরে ।

রোববার কাউনিয়া উপজেলার টেপামধুপুর উচ্চ বিদ্যালয় মাঠে “অপারেশন প্যাকঅ্যাঞ্জেল” নামে চিকিৎসা ক্যাম্পের উদ্বোধন করেন রংপুর ৬৬ পদাতিক ডিভিশনের ভারপ্রাপ্ত এরিয়া কমান্ডার মাহবুব আহমেদ জাকারিয়া, এএফ ডাব্লিউ সি, পিএসসি।হতদরিদ্রদের চিকিৎসা সেবাসহ উভয় দেশের পারস্পারিক বন্ধুত্বপুর্ন সম্পর্ক স্থাপনের মাধ্যমে এই কর্মসূচীর অভিজ্ঞতা আগামী দিনে দেশের দূর্যোগ মোকাবেলায় সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন ।

বাংলাদেশ বিমান বাহিনীর ডেপুটি ডাইরেক্টর (অপারেশন) উইং কমান্ডার এমডি আবু রায়হান পিএসসি ও আমেরিকা প্যাসিফিক বিমান বাহিনীর পক্ষে লেঃ কর্নেল অ্যালোনা জানান, বাংলাদেশ ও আমেরিকার বিমান বাহিনীর সদস্যদের মধ্যে পারস্পারিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে অপারেশন প্যাকঅ্যাঞ্জেলের অভিজ্ঞতা আগামীতে বাংলাদেশের যে কোন দূর্যোগকালীন সময়ে ইতিবাচক ভূমিকা রাখবে।

প্রথমবারের মত বাংলাদেশ বিমান বাহিনী ও আমেরিকা প্যাসিফিক বিমান বাহিনীর আড়াইশ জনের বিশেষজ্ঞ চিকিৎসকদল রংপুরের প্রত্যন্ত অঞ্চলের দুস্থদের জীবনযাত্রার মান উন্নয়নে অবদান রাখতে বিভিন্ন কর্মসূচী নিয়ে পাশে দাঁড়িয়েছে। চিকিৎসক এ দলটি প্রতিদিন ৬০০ দুস্থ রোগীকে বিনামূল্যে উন্নত চিকিৎসাসেবা, ঔষধসহ সহায়ক সামগ্রী প্রদান করছে।

বাংলাদেশের পক্ষে এই দলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ বিমান বাহিনীর ডেপুটি ডাইরেক্টর (অপারেশন) উইং কমান্ডার এমডি আবু রায়হান পিএসসি ও আমেরিকা প্যাসিফিক বিমান বাহিনীর পক্ষে লেঃ কর্নেল অ্যালোনা। ৫ দিনের চিকিৎসা ক্যাম্পে ৫ হাজার দুস্থ রোগীকে উন্নতমানের চিকিৎসাসেবা ঔষধ সহ সহায়ক সামগ্রী প্রদানের টার্গেট নেওয়া হয়েছে বলে দলের পক্ষ থেকে জানানো হয়। চিকিৎসাসেবার পাশাপাশি রংপুর ও নীলফামারীর সৈয়দপুরের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নও করছে “অপারেশন প্যাকঅ্যাঞ্জেল”।

স্থানীয় প্রশাসনের সহায়তা নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর ১১৩ জন, আমেরিকার বিভিন্ন পদবির ৬০ জন সদস্য সরাসরি অংশ নিচ্ছে। সহায়তা দিতে রংপুর সেনানিবাস, রংপুর মেডিকেল কলেজ এর চিকিৎসকরা এ কর্মসূচীতে অংশ নিয়েছে। এছাড়াও এই দল পাবর্তীপুর ও রংপুর সেনানিবাসে চিকিৎসা বিষয়ে মতবিনিময় কার্যক্রম বাস্তবায়ন করছে। চিকিৎসা নিতে আসা সুফিয়া বেওয়া, কছির উদ্দিন, কাশেম মিয়া জানান, দেশীয় ও বিদেশী এ চিকিৎসকদল আমাদের চিকিৎসার পাশাপাশি ওষুধসহ অন্যান্য চিকিৎসা সামগ্রী বিনা মুল্যে দিয়েছে।