• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

সিলেটের আতিয়া মহলে ‘স্প্রিং রেইন’ অভিযান-


প্রকাশিত: ৯:৪৩ এএম, ২৫ মার্চ ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১৭৮ বার

Shelhet-atiabhabon-www.jatirkhantha.com.bd.13সিলেট থেকে মাসুদার রহমান  :  সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ী এলাকায় ‘জঙ্গি আস্তানা’ আতিয়া মহলে অভিযান শুরু হয়েছে। আজ সকাল ৮টার দিকে সেনাবাহিনীর সদস্যরা সেখানকার নিয়ন্ত্রণ নিয়ে ‘স্প্রিং রেইন’ নামের ওই অভিযান শুরু করে। আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, শুরুতেই আতিয়া মহলে আটকে পড়া লোকজনকে উদ্ধার করা হবে।
Shelhet-atiabhabon-www.jatirkhantha.com.bd.3
এরআগে সিলেটের জঙ্গি আড়ত আতিয়া মহলে শুত্রবার রাতে সেনা অভিযানে প্রস্তুতি থাকলেও বাড়তি সতকর্তার কারণে অভিযান হয়নি।আজ শনিবার সকাল সাতটার দিকে সরেজমিনে দেখা গেছে, সিলেট মহানগরের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার ওই বাড়িতে সন্দেহভাজন জঙ্গি আস্তানার প্রবেশপথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান নিয়ে আছে। সকাল আটটার দিকে পৌঁছেছে সেনাবাহিনীর প্যারা কমান্ডো ফোর্স।

Shelhet-atiabhabon-www.jatirkhantha.com.bd.1ঘটনাস্থল থেকে এক কিলোমিটার দূরে এলাকার জনসাধারণ ও সংবাদকর্মীকে সরে যেতে বলা হয়েছে। এলাকার বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের গাড়ি, পুলিশের সাঁজোয়া যান, কয়েকটি অ্যাম্বুলেন্স রাখা হয়েছে।

এদিকে রাতে সিলেটে বজ্রসহ বৃষ্ঠির কারণে অভিযান চালানো সম্ভব হয়নি। আজ ভোর রাতে সেখানে পৌঁছেন কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

Shelhet-atiabhabon-www.jatirkhantha.com.bd.2এখন চলছে অভিযানের চূড়ান্ত প্রস্তুতি। বৃষ্টি থেমে যাওয়ায় যেকোনো মুহুর্তে অভিযান শুরু হতে পারে বলে জানিয়েছেন আইন শৃঙ্থলা বাহিনী।  এর আগে পুরো জঙ্গি আস্তানাটি কর্ডন করা ছিল। ধীরে ধীরে জঙ্গি আস্তানা ‘আতিয়া মহল’র কাছে ভিড়তে দেখা গেছে প্যারা কমান্ডো ও সোয়াত বাহিনীকে। তারা পার্শ্ববর্তী কয়েকটি ভবনের ভেতরে ও ছাদে অবস্থান নিয়েছেন।

রাতে অভিযান চালালে ক্ষয়-ক্ষতির পরিমাণ বেশি হবে বিধায় ভোরে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সূত্র জানায়, রাতে দফায় দফায় বৈঠক ও কৌশল নির্ধারণের পর সেনাবাহিনীর প্যারা কমান্ডো এবং সোয়াত টিম অভিযানের কৌশল নির্ধারণ করেছে। অভিযানটি সুষ্ঠুভাবে সম্পাদনে সহযোগিতা নেয়া হচ্ছে প্যারা কমান্ডোর। কিন্তু ভোরে চূড়ান্ত প্রস্তুতি নেয়ার পরপরই আকস্মিক বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়।

এর আগে জঙ্গিরা অবস্থান করছে, এমন তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটার দিকে পাঁচতলা বাড়িটি ঘেরাও করে পুলিশ। গতকাল দিনভর বারবার মাইকে আহ্বান জানিয়েও ভেতরে থাকা জঙ্গিদের আত্মসমর্পণ করাতে পারেনি পুলিশ। উল্টো ভেতর থেকে গুলি ও বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।