• বৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪

সাহসী ১২ বাংলাদেশী নারী বৃটিশ পার্লামেন্টে ॥ এশিয়ার জয়জয়কার


প্রকাশিত: ১০:২৫ পিএম, ৮ মে ১৫ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৬০ বার

Tulipঅনলাইন ডেস্ক রিপোর্টার. ঢাকা: ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে এবার দক্ষিণ এশিয়া থেকে ২২ জন এমপি নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ভারতের ১০জন, পাকিস্তানের ৮ জন, বাংলাদেশের ৩জন ও শ্রীলংকার ১জন। যার অর্ধেকেরও বেশি মহিলা এমপি।
ভারতীয় বংশোদ্বতরা হলেন, নারায়ন মূর্তি, ঋষি সোনাক(রক্ষণশীল) পাস করেছেন নর্থ ইয়ার্কশায়ার থেকে, জেনিথ ভেজ পাসকরেছেন লিসেস্টার ইস্ট থেকে এবং তার বোন ভেলরি ভেজ পাস করেছেন ওয়ালসো দক্ষিণ থেকে, বীরেন্দ্র শর্মা পাস করেছেন ইলিংগট থেকে, সীমা মালহোত্রা ফ্যালহাম এবং হুইস্টন থেকে, লীসা নন্দী ইউলাম থেকে, সাজিদ জাবিদ ( বাবা পাকিস্তানী মা ভারতীয়) পাস করেছেন ব্রোমস গভস থেকে, প্রীতি প্যাটেল পাস করেছেন ইউথাম থেকে, অলোক শর্মা রিডিং ওয়েষ্ট থেকে, কৈলাশ ভারা কেমব্রিজ শায়ার থেকে।
tulip-rushnara-rupa_(2)বাংলাদেশী বংশোদ্ভুদদের মধ্যে বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের বেথনাল গ্রীন ও বো আসন থেকে রুশনারা আলী, লন্ডনের হেম্পস্টেড এন্ড কিলবার্ন থেকে টিউলিপ সিদ্দিক ও উত্তর পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল এন্ড অ্যাকটন থেকে রুপা হক নির্বাচিত হয়েছেন। এছাড়া নর্থ ইস্ট হ্যাম্পশায়ার থেকে এই প্রথমবারের মতো শ্রীলংকান বংশোদ্ভুদ রনিল জয়বর্ধনা নির্বাচিত হয়েছেন।বৃহস্পতিবার অনুষ্ঠিত ব্রিটেনের জাতীয় নির্বাচনে ৮ জন পাকিস্তানি বংশোদ্ভুত প্রার্থী বিজয়ী হয়েছেন। এদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ২০১০ সালের নির্বাচনেও বিজয়ী হয়েছিলেন। এরমধ্যে লেবার পার্টি থেকে নাজ শাহ ও ইমরান হোসাইন এবং স্কটিশ ন্যাশনাল পার্টির তাসমিমা শেখ প্রথমবারের মতো নির্বাচিত হন।
লেবার পার্টি সমর্থিত প্রার্থী নাজ শাহ তার আসনে রেসপেক্ট পার্টির প্রধান জর্জ গ্যালাওয়েকে হারিয়ে এমপি নির্বাচিত হয়েছেন। যিনি ইতোপূর্তে এই আসনের মিডটার্ম নির্বাচনে বিজয়ী হয়েছিলেন। লেবার পার্টি সমর্থিত অপর প্রার্থী ইমরান হোসাইন ইস্ট ব্র্যাডফোর্ট অঞ্চল থেকে নির্বাচিত হয়েছেন।
স্কটিশ ন্যাশনাল পার্টি সমর্থিত তাসমিমা শেখ স্কটল্যান্ডের ল্যাঙ্কশায়ার আসন থেকে বিজয়ী হয়েছেন। লেবার পার্টির এলাকা হিসেবে পরিচিতি স্কটল্যান্ডে এবার লেবারদের বড় রকমের পরাজয় হয়েছে। ২০১০ সালের নির্বাচনে স্কটিশ ন্যাশনাল পার্টি এই অঞ্চল থেকে মাত্র ৬টি আসন পেয়েছিল এবার সেই দলই এখানে পেয়েছে ৫৬ টি আসন।
লেবার পার্টির সংরক্ষিত আসন হিসেবে পরিচিত গ্লাসগো সেন্ট্রাল আসনে পাঞ্জাবের সাবেক গভর্নর মাহমুদ সরওয়ার এর ছেলে এবং স্কটিশ লেবার এর প্রধান আনাস সরওয়ারও স্কটিশ ন্যাশনাল পার্টির কাছে পরাজিত হয়েছেন। আনাস সরওয়ার গত নির্বাচনে এই আসন থেকেই এমপি নির্বাচিত হন।
বার্মিংহাম অঞ্চল থেকে লেবার পার্টি সমর্থিত পাকিস্তানি বংশোদ্ভুদ খালেদ মাহমুদ ও শাবানা মাহমুদ দ্বিতীয় বারের মতো নির্বাচিত হয়েছেন। বোল্টন থেকে দ্বিতীয় বারের মতো নির্বাচিত হয়েছেন ইয়াসমিন কোরেশী ও সাদিক খান। নূসরাত গনী, (রক্ষণশীল) ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছেন। এবারের নির্বাচলে ভারতিয় বংশোদ্ভত ৫০ জন ভারতিয় নির্বাচন করেছেন। পাকিস্তানের করেছেন, ২০ জন, বাংলাদেশের ১২ জন ও শ্রীলংকার ৪ জন নির্বাচন করেছেন।