• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

সরকার ধাত্রীদেরও পেশাগত সনদ দেবে


প্রকাশিত: ৯:৩০ পিএম, ২৯ ফেব্রুয়ারি ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১০৭ বার

স্টাফ রিপোর্টার  :   নার্সিং পেশার পাশাপাশি ধাত্রীবিদ্যায় (মিডওয়াইফারি) ডিগ্রিধারীদেরও পেশাগত সনদ দেবে সরকার। এ লক্ষ্যে ‘বাংলাদেশ নার্সিং ও Narse-www.jatirkhantha.com.bdমিডওয়াইফারি কাউন্সিল আইন ২০১৬’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আইনের খসড়া অনুমোদন পায়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, সামরিক শামনামলে প্রণীত ‘বাংলাদেশ নার্সিং কাউন্সিল অর্ডিনেন্স ১৯৮৩’ রহিত করে কিছু সংশোধনীসহ এ আইন করা হচ্ছে।নতুন আইনে নার্সিংয়ের সঙ্গে ধাত্রীবিদ্যা (মিডওয়াইফারি) যুক্ত করা হচ্ছে জানিয়ে শফিউল বলেন, ‘এ আইন পাস হলে ২৪ সদস্যের কাউন্সিল গঠন করা হবে। নার্সিং ও ধাত্রীবিদ্যায় যারা ডিগ্রি নেবেন এই কাউন্সিল তাদের স্বীকৃতি দেবে।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) মতো এটা কাজ করবে।’বিদেশ থেকে যারা নার্সিং ও ধাত্রীবিদ্যায় ডিগ্রী পাবেন, এ কাউন্সিল তাদেরও স্বীকৃতি দিতে পারবে বলে জানান সচিব। তিনি বলেন, নার্স, ধাত্রী ছাড়াও তাদের সহযোগীদের সরকারের কাছে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ছাড়া নার্স, ধাত্রী ও তাদের সহযোগীদের কাজ নিষিদ্ধ করা হয়েছে আইনে। স্বীকৃতি ছাড়া নিজেকে নার্স, ধাত্রী বা সহযোগী হিসেবে পরিচয় দিলে তিন বছর কারদণ্ড, এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন।