• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

সরকারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আইসিসিতে নাকচ


প্রকাশিত: ১০:৫৭ পিএম, ২৫ মে ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৩৬ বার

বিশেষ প্রতিবেদক   :  বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী1 লীগ সরকারের বিরুদ্ধে বিএনপি-জামায়াতের করা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ নাকচ করে দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি।

বুধবার ঢাকায় এক সংবাদ সম্মেলেনে আইসিসির একজন প্রসিকিউটরের বরাতে এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সরকারের বিরুদ্ধে জামায়াত এবং বিএনপি ২০১৩ সাল থেকে নেদারল্যান্ডসের রাজধানী হেগে অবস্থিত আইসিসিতে বাংলাদেশে গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধ ঘটে চলেছে বলে নানা মিথ্যা অভিযোগ করে আসছিল।তিনি বলেন, ওই আদালতের একজন প্রসিকিউটর ফাতোউ বেনসউদা সম্প্রতি এক চিঠির মাধ্যমে জানিয়েছে, এসব অভিযোগের কোনো আইনগত ভিত্তি নেই।

এই চিঠির মাধ্যমে সরকারের বিরুদ্ধে বিএনপি ও জামায়াতের মিথ্যাচারের বিষয়টি আবারও প্রমাণিত হলো বলে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বিশেষ করে স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামী ১৯৭১ সালে তাদের গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধ ধামাচাপা দেয়ার জন্য এ ধরনের অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে।

এদিকে জামায়াত আমির নিজামীর ফাঁসির ঘটনায় তুরস্কের রাষ্ট্রদূতকে ঢাকা থেকে সরিয়ে নেয়ার বিষয়টিকেও নাকচ করে দেন পররাষ্ট্র মন্ত্রী।

তিনি বলেন, তুরস্ক রাষ্ট্রদূত রিকল (প্রত্যাহার) করেনি, কনসালটেশনের (পরমার্শ) জন্য ডেকেছে, এটা স্বাভাবিক প্রক্রিয়া। তুরস্কে আমাদের রাষ্ট্রদূতকেও আমরা ডেকে পাঠিয়েছি।এ সময় মন্ত্রী জানান, বাংলাদেশ ও তুরস্কের সম্পর্ক চলমান রয়েছে, কোনো চিড় ধরেনি।