• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

সক্ষমতার সূচকে বাংলাদেশের ২ ধাপ উন্নতি


প্রকাশিত: ৯:১৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ১৫ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৬১ বার

wwwwwwwwwwবিশেষ প্রতিনিধি:  ব্যবসায় প্রতিযোগিতা সক্ষমতা সূচকে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১০৭। আগের বছরের চেয়ে বাংলাদেশ এগিয়েছে দুই ধাপ। ২০১৪ সালে ১৪৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৯তম। বিশ্ব অর্থনৈতিক ফোরাম নিয়মিতভাবে বিশ্ব প্রতিযোগিতা সক্ষমতা প্রতিবেদন প্রকাশ করে আসছে। আজ বুধবার ২০১৫-এর প্রতিবেদনটি প্রকাশ করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। একই সঙ্গে সিপিডি বাংলাদেশে ব্যবসার পরিবেশ নিয়েও একটি প্রতিবেদন প্রকাশ করে।

অভিন্ন প্রশ্নপত্রে ১৪৪টি দেশের পাশাপাশি বাংলাদেশের ৫৬ জন ব্যবসায়ী এ-সংক্রান্ত জরিপে অংশ নেন। জরিপের জন্য ২০১৪ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়কে বিবেচনায় নেওয়া হয়। আর জরিপটি করা হয় চলতি বছরের ফেব্রুয়ারি থেকে মে মাসে।একটি দেশের অর্থনৈতিক দক্ষতা ও শিক্ষা-সংস্কৃতিতে তার চলমান পরিস্থিতি বিবেচনায়ই তালিকাটি প্রস্তুত করা থাকে।

রাজধানীর ব্র্যাক সেন্টারে প্রতিবেদনটির বিভিন্ন দিক তুলে ধরেন সংস্থাটির অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। এ সময় জেনেভা থেকে ভিডিও কনপারেন্সে বক্তব্য দেন সংস্থার নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান। সংবাদ সম্মেলনে সিপিডির অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সক্ষমতা সূচকে প্রতিবেশি দেশ ভারত রয়েছে ৫৫তম অবস্থানে। পাকিস্তান রয়েছে ১২৬তম অবস্থানে। তবে পাকিস্তানের চেয়ে এক ধাপ এগিয়ে রয়েছে জিম্বাবুয়ে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সামষ্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা ও অবকাঠামোসহ কিছু খাতে উন্নতির কারণে বাংলাদেশ দুই ধাপ এগিয়েছে। তবে প্রাতিষ্ঠানিক দক্ষতা, সুশাসন, আর্থিক খাতের রক্ষতা ইত্যাদি বিষয়ে বাংলাদেশের তেমন উন্নতি হয়নি। মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশের অবস্থানের কিছুটা উন্নতি হয়েছে তবে আমরা যে  বড় ধরনের আশা করেছিলাম সে রকম উন্নতি হয়নি।