• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

‘ষোড়শ সংশোধনী রায় বাতিল কর’


প্রকাশিত: ৬:০৯ পিএম, ২০ আগস্ট ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৮৩ বার

স্টাফ রিপোর্টার :  রোববার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে সংগঠনটি প্রতিবাদ সমাবেশ করে। এতে বক্তারা সংবিধানের awami-ain-www.jatirkhantha.com.bdষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্য সুয়োমোটো এক্সপাঞ্জসহ পুরো রায় বাতিলের দাবি জানান। এ সমাবেশে থেকে একই দাবিতে আগামী মঙ্গলবার মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়।

আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ষোড়শ সংশোধনী নিয়ে রায়ে অপ্রাসঙ্গিক যে বক্তব্যগুলো রাখা হয়েছে, সেগুলো সুয়োমোটো এক্সপাঞ্জসহ (স্বতঃপ্রণোদিত হয়ে প্রত্যাহার) পুরো রায়টি বাতিলের দাবি করছি। আগামী ২৪ তারিখ কোর্ট বন্ধ হয়ে যাবে। এর মধ্যে দাবি না মানলে ছুটির পর দেশব্যাপী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নেয়ারও হুঁশিয়ারি দেন তিনি।

তিনি বলেন, এখন এ দাবি না মানা হলে আন্দোলনের একদফা দাবিতে পরিণত হতে পারে। প্রধান বিচারপতিসহ যেসব বিচারপতি রায় দিয়েছেন, তাদের অনুরোধ করব, এ বিষয়টি বিবেচনায় রেখে দাবি মেনে নেবেন।ফজলে নূর তাপস এমপি বলেন, রায় যত পড়ছি তত অবাক হচ্ছি। ধর্ম নিয়ে যেসব যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে, তার তীব্র নিন্দা জানাচ্ছি। রায়ের মধ্যে অপ্রাসঙ্গিকভাবে ধর্মকে টেনে আনা গর্হীত কাজ। ধর্ম নিয়ে কোনো বাড়াবাড়ি সহ্য করা হবে না।

একই সমাবেশে আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম বলেন, রায়ের পর্যবেক্ষণে বঙ্গবন্ধু ও সংসদ সদস্যদের নিয়ে যা বলা হয়েছে, তা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। শুধু এক্সপাঞ্জই নয়, পুরো রায় বাতিল করতে হবে। জনগণের সার্বভৌমত্ব জাতীয় সংসদের জায়গাটাকে কেউ হাতে নিতে পারবেন না। দাবি না মেনে নিলে একদফা দাবির আন্দোলন শুরু করা ছাড়া উপায় থাকবে না।

আয়োজক সংগঠনের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, আমরা আইনের শাসনে বিশ্বাস করি। এ জন্য কর্মসূচি দিয়েছি। রায়ে অপ্রাসঙ্গিক বক্তব্য পুরোপুরি প্রত্যাহার করতে হবে। সেখানে ছাড়ের কোনো প্রশ্ন আসে না।