• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

শেক্সপিয়ার কি মহিলা ছিলেন? সমকামীও!


প্রকাশিত: ৪:১১ এএম, ২৪ এপ্রিল ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭০৫ বার

আশাফা সেলিম    :   কবি, নাট্যকার বা অভিনেতা— যে পরিচয়েই আপনি তাঁকে মনে রাখুন না কেন sexpior-www.jatirkhantha.com.bdউইলিয়াম শেক্সপিয়ার শুধুমাত্র পাঠ্যবইয়ে আটকে থাকা ব্যক্তিত্ব নন। ১৬১৬-এর ২৩ এপ্রিল তাঁর মৃত্যু হয়। এতদিন পরেও সেই ইংরেজকে সসম্মানে মনে রেখেছে গোটা বিশ্ব। আজ গুগুলের ডুডুলেও রয়েছে তাঁর প্রতি শ্রদ্ধার সাক্ষর।

কিন্তু যে অমোঘ প্রশ্ন শেক্সপিয়ারকে নিয়ে আজও তাড়া করে বেড়ায়, সেটা হল, তিনি কি মহিলা ছিলেন?

বক্তব্যের সমর্থনে বিভিন্ন সময় ঐতিহাসিকরা বেশ কিছু তথ্য প্রকাশ করেছেন। কিন্তু আজ পর্যন্ত শেক্সপিয়ার আদৌ মহিলা ছিলেন কী না তা প্রমাণ করা যায়নি। বরং মনে করা হয়, এমিলিয়া বাসানো ল্যানিয়ার নামে এক মহিলা ছিলেন শেক্সপিয়ার যাবতীয় লেখনীর নেপথ্যে। কবির হয়ে কলম ধরেছিলেন এমিনিয়া। যদিও তা প্রকাশ পেত শেক্সপিয়ারের নামেই।

শেক্সপিয়ার কি সমকামী ছিলেন?

ইতিহাসবিদরা বলেন, তাঁর নাটক বা সনেটে এই আভাস পাওয়া যায় যে, শেক্সপিয়ার ছেলেদের বেশি পছন্দ করতেন। বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের শেক্সপিয়ার ইন্সটিটিউটের অধ্যাপক মাইকেল ডবসনের কথায়, ‘‘সে সময় ‘স্ট্রেট’ বা ‘গে’ সম্বন্ধে আলাদা কোনও ক্যাটেগরি ছিল না। শেক্সপিয়ারের সনেটে এমন অনেক ইঙ্গিত রয়েছে, যেখানে অল্পবয়সী পুরুষদের তিনি সেক্সি বলেছেন। ফলে এই প্রশ্নটা একেবারে উড়িয়েও দেওয়া যায় না।’’