• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

‘রোহিঙ্গাদের দুর্দশা দেখে তাজ্বব বিদেশি মন্ত্রীরা’


প্রকাশিত: ৬:২৭ পিএম, ১৯ নভেম্বর ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৫৬ বার

বিশেষ প্রতিনিধি :  রোহিঙ্গাদের দুর্দশা দেখে তাজ্বব বিদেশি মন্ত্রীরা। আগামী ২০ থেকে ২১ নভেম্বর মিয়ানমারের নেইপিদোতে অনুষ্ঠেয় এশিয়া ইউরোপ সম্মেলনে (আসেম) ????????????????????????????????????????????????????????বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জার্মানি, সুইডেন ও জাপানের পররাষ্ট্রমন্ত্রী। রোববার দুপুরে কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট এবং ইইউ পররাষ্ট্র ও নিরাপত্তানীতি-বিষয়ক প্রতিনিধি ফেদেরিকা মোঘেরিনি, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল, সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্টার এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কানো এ কথা জানান।

তারা জানান, এখানে এসে তারা খুব অবাক হয়েছেন। এর আগে তারা কখনো এত কম জায়গায় এত বেশি মানুষ দেখেননি। বিদেশি এই প্রতিনিধি দলের সঙ্গে থাকা বাংলাদেশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন। ক্যাম্প পরিদর্শনের সময় এই চার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। কুতুপালং ক্যাম্পে আন্তর্জাতিক অভিবাসন কেন্দ্রের (আইএমও) প্রাথমিক চিকিৎসাসেবা কেন্দ্র, জরুরি ত্রাণ বিতরণ কেন্দ্রসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন তারা।

এসময় আরো উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার কর্মকর্তারা। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল সাংবাদিকদের বলেন, আমরা এখানে রোহিঙ্গাদের ভয়াবহ পরিস্থিতির মধ্যে থাকতে দেখেছি। রোহিঙ্গারা যাতে নিরাপদে নিজ দেশে ফিরে যেতে পারে সে লক্ষ্যে কাজ করবে জার্মানি।রোহিঙ্গাদের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে আসেম সম্মেলনে আলোচনা করা হবে বলেও উল্লেখ করেন তিনি।