• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

রায় রি-কল:রাষ্ট্রপতির কোর্টে বল!


প্রকাশিত: ১২:৫১ পিএম, ১৯ আগস্ট ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৩২ বার

এস রহমান  :  রায় রি-কল নিয়ে এবার রাষ্ট্রপতির কোর্টে বল! ষোড়শ সংশোধনীর আপিলের রায় নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের জন্যে hamid-www.jatirkhantha.com.bdএখন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দিকেই তাকিয়ে আছেন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিরোধী দলসমূহ’ও। একাধিক রাজনৈতিক পর্যবেক্ষক অনলাইন দৈনিক জাতিরকন্ঠ কে বলেছেন, রায় ও পর্যবেক্ষণ নিয়ে এখন কথা বলবেন রাষ্ট্রপতি।

তিনিই শেষ ভরসাস্থল জাতির। এখন তিনিই পারেন জাতিরকে উদ্ধার করতে। ওদিকে আওয়ামী লীগ নেতারা বলছেন, বাংলাদেশের জনগণ এ রায় মেনে নেয়নি, সেটা তাঁরা রাস্ট্রপতিকে জানিয়েছেন। এখন জাতির অভিভাবক হিসেবে রাষ্ট্রপতি এর সমাধান দেবেন বলে আশা করছি।

তারা জানান, রাষ্ট্রের অভিভাবক হিসেবে রাষ্ট্রপতির কাছে এই সুযোগ রয়েছে। প্রধান বিচারপতিও রায় রি-কল করে অথবা সুয়োমুটো করে একটা সমাধানে  আসতে পারেন। আমরা চাই গ্রহণযোগ্য সমাধান।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, জনগণ ষোড়শ সংশোধনীর রায় প্রত্যাখ্যান করেছে। আমরা তা রাষ্ট্রপতিকে অবহিত করেছি। এখন নিশ্চয়ই সমাধান করবেন তিনি। আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, আমরা মনে করি, রাষ্ট্রপতি ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সৃষ্ট জটিলতার সমাধান করবেন।

ক্ষমতাসীন দলের নীতি নির্ধারণী সূত্রগুলো জানায়, রায় নিয়ে সৃষ্ট জটিলতা নিরসন করতে প্রধান বিচারপতিকে রায় রি-কল করার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি।

জানা গেছে, প্রধান বিচারপতির এখতিয়ার রয়েছে রায় রি-কল করার।  এরই অংশ হিসেবে, পর্যবেক্ষণ নিয়ে রাজনৈতিক মহলে যে তোলপাড় চলছে,প্রধান বিচারপতি রি-কলের মাধ্যমে তা নিরসন করতে পারেন। তিনি বলতে পারেন, রি-কলের প্রয়োজন পড়েছে। এবং এর মাধ্যমে পর্যবেক্ষণে থাকা অস্পষ্টতা দূর করা হবে। যদি কোনও অপ্রাসঙ্গিক বিষয় থাকে, সেটাও বাদ দেওয়া যেতে পারে রি-কলের মাধ্যমে।

আওয়ামী লীগের নীতি নির্ধারকরা বলছেন, এটাই এখন সমাধানের একমাত্র সহজ  পথ। এছাড়া বিকল্প পথগুলো  জটিল। জানা গেছে, আওয়ামী লীগও চাইছে, প্রধান বিচারপতির রি-কল করার মাধ্যমে আপাতত পর্যবেক্ষণগুলো নিয়ে সৃষ্ট জটিলতা দূর করা হোক। রায় নিয়ে প্রয়োজন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। আর রিভিউ করার মধ্যদিয়ে সুফল পাওয়া যাবে, এমন নিশ্চয়তা পেলে রিভিউ করা হবে।

সূত্র জানায়, আওয়ামী লীগের শীর্ষ পর্যায় চাচ্ছে, যিনি বা যারা রায় নিয়ে বিশেষ পরিস্থিতি তৈরির মাধ্যমে অস্থিরতা সৃষ্টির করে, সরকারকে বেকায়দায় ফেলতে চেয়েছেন, তারাই এর সমাধান করবেন। সমাধান না হওয়া পর্যন্ত দলীয় অবস্থান থেকে সরবে না তারা। এই নিয়ে প্রধান বিচারপতি অনড় অবস্থানে থাকলে আওয়ামী লীগের প্রত্যাশা, দেশের অভিভাবক হিসেবে রাষ্ট্রপতি এ সমস্যার সমাধান বের করবেন।