• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

রায় নিয়ে রাজনীতি করবেন না: প্রধান বিচারপতি


প্রকাশিত: ১:০০ পিএম, ১০ আগস্ট ১৭ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬৪ বার

বিশেষ প্রতিনিধি :  ‘সরকার বা বিরোধী দল কারও ট্র্যাপে পড়বো না’- এমন মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। chifjustice-www.jatirkhantha.com.bdষোড়শ সংশোধনীর রায় নিয়ে রাজনীতি না করার আহ্বানও জানিয়েছেন তিনি।ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আইন কমিশনের বক্তব্য বৃহস্পতিবার বিএনপিপন্থি আইনজীবীরা আদালতে তুলে ধরলে প্রধান বিচারপতি এসব কথা বলেন।

বুধবার বিকেলে আইন কমিশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ষোড়শ সংশোধনীর রায় সম্পর্কে কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেন, “বাংলাদেশ এখন আর জনগণের প্রজাতন্ত্র নয়, বরং এটা বিচারকদের প্রজাতন্ত্রে পরিণত হয়েছে।”

ষোড়শ সংশোধনীর রায় পূর্বধারণাপ্রসূত এবং আগে থেকে করা চিন্তাভাবনার ফসল বলেও মত দেন তিনি।বৃহস্পতিবার এই বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন প্রতিবেদনটি আদালতে তুলে ধরেন। এসময় তিনি আদালতকে বলেন, “আমরা বিচার বিভাগের মর্যাদা ও ভাবমূর্তি সমুন্নত রাখার জন্য বলছি।”

তখন প্রধান বিচারপতি বলেন, “ঠিক আছে। আপনারা বিচার বিভাগের স্বাধীনতার জন্য বলছেন। তবে রায় ঘোষণার পর গঠনমূলক সমালোচনা করা যায়। আমরা গঠনমূলক সমালোচনা গ্রহণ করি।”

এর পর জয়নুল আবেদীন বলেন, “সর্বোচ্চ বিচারালয়কে নিয়ে যেভাবে বলা হয়েছে, তা আদালত অবমাননাকর।” এর প্রেক্ষিতে প্রধান বিচারপতি বলেন, “বিচার বিভাগকে রক্ষা করতে হলে কোনো রাজনীতি আনবেন না। আমরা রায় দিয়ে দিয়েছি। বিচার বিভাগ কোনো রিজয়েন্ডারও দেবে না।”

এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন আইন কমিশনের বক্তব্যকে আদালত অবমাননাকর উল্লেখ করে রুল ইস্যুর কথা বলেন। এর পর প্রধান বিচারপতি বলেন, “আপনারা সংযত আচরণ করবেন। সরকার বা বিরোধী দল- কারও ট্র্যাপে পড়ব না। সাতজন বিচারপতি চিন্তাভাবনা করে রায় দিয়েছি। রায় নিয়ে কেউ পলিটিকস করবেন না।”

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন ‘আদালতকে নিয়ে কুৎসা রটানো হয়েছে’ বলে মন্তব্য করেন।

এর পর আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনারা সংযত আচরণ করবেন, যাতে কেউ ফায়দা লুটতে না পারে। আপনারা আরও সচেতন হবেন।এর পর জয়নুল আবেদীন বলেন, “আইন কমিশনের চেয়ারম্যান এভাবে বলতে পারেন না।” প্রধান বিচারপতি বলেন, “উই কনসার্ন।”

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, “আইন কমিশনের ওই বক্তব্য অবমাননাকর বলে মন্তব্য করলে প্রধান বিচারপতি বলেন, “রায়ের গঠনমূলক সমালোচনা যে কেউ করতে পারেন। একদিন ইতিহাস বিচার করবে।”