• বুধবার , ২৪ এপ্রিল ২০২৪

রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ৫০ বাড়িতে আগুন-আটক ৭


প্রকাশিত: ১২:১৩ পিএম, ৩ জুন ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৭৩ বার

রাঙ্গামাটি প্রতিনিধি  :  পার্বত্য জেলা রাঙামাটিতে এক বাঙালি যুবলীগ কর্মীকে খুনের  জের ধরে পাহাড়িদের rangamati-www.jatirkhantha.com.bdবাড়িঘর-দোকানপাটে ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটে শুক্রবার।এ ঘটনায় আইন শৃঙ্খলা পরিস্থিতির অবণতি হলে লংগদু এলাকায় শুক্রবার রাতেই ১৪৪ ধারা জারি করা হয়েছে।

চলছে গ্রেপ্তার অভিযান। রাঙ্গামাটি জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো: শাফিউল সারোয়ার জাতিরকন্ঠকে জানিয়েছেন ওই ঘটনায় তারা এখন পর্যন্ত ৭ জনকে আটক করেছেন। অভিযান অব্যাহত রয়েছে।
তিনি জানান, ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

লংগদুর একজন স্থানীয় সাংবাদিক আরমান খান জানিয়েছিলেন ওই ঘটনায় ১০ জনকে আটক করার খবর তারা জানতে পেরেছেন। এলাকার সবার মনেই এখন একটা আতঙ্ক কাজ করছে। থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এমনকি বিভিন্ন গুজবও ছড়ানো হচ্ছে যে ওই জায়গায় পুড়িয়ে দেয়া হয়েছে, কোনো জায়গায় আক্রমণ করা হবে।

এর আগে স্থানীয় পুলিশ জানায়, নুরুল ইসলাম নয়ন নামে এক যুবলীগ কর্মীর লাশ বৃহস্পতিবার রাতে খাগড়াছড়ির দীঘিনালা-লংগদু সড়কের পাশে পাওয়া যাবার পর উত্তেজনার সৃষ্টি হয়। তার জানাজার পর শুক্রবার সকালে স্থানীয় বাঙালিরা মিছিল বের করলে আক্রমণের সূত্রপাত হয়।ওই ঘটনাকে কেন্দ্র করে লংগদু উপজেলার একাধিক গ্রামে পাহাড়িদের বেশ কিছু বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়।

ক্ষতিগ্রস্ত বাড়িঘরের সংখ্যা এবং হতাহতের বিষয়ে স্থানীয় প্রশাসন এবং পাহাড়িদের কাছ থেকেও ভিন্ন ভিন্ন বক্তব্য পাওয়া যাচ্ছে। ঘটনার পর পুলিশের পক্ষ থেকে ১৫-১৬টি বাড়িতে অগ্নিসংযোগের কথা বলা হলেও চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) এর এক বিবৃতিতে বলা হয়, ‘হামলায় আড়াইশো ঘরবাড়ি ও দোকানপাট পুড়িয়ে দেয়া হয়েছে’।

তবে পুলিশ কর্মকর্তা মো: শাফিউল সারোয়ার আজ শনিবার সকালে জানিয়েছেন প্রাথমিকভাবে ৫০টি বাড়ি পুড়িয়ে দেয়ার বিষয়ে তারা নিশ্চিত হয়েছেন। কিন্তু সঠিক সংখ্যাটা তারা এখনো জানতে পারেননি। লংগদু এলাকায় হামলার আশঙ্কায় অনেক পাহাড়ি বৃহস্পতিবার রাতেই তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গিয়েছিলেন এবং হামলার পর আরো অনেকে পালিয়ে যান। তারা এখনো বাড়ি ফেরেননি। সাংবাদিক আরাম খান বলছিলেন যারা পালিয়ে গেছেন তারা এখনো ফেরেননি।

যারা পরিবারসহ পালিয়ে গেছে তাদেরতো ফেরার জায়গা নেই। সবতো পুরিয়ে দিয়েছে। যদিও প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দেয়া হচ্ছে-আপনারা ফিরে আসেন, ব্যবস্থা নেয়া হবে। ঘটনার পর গতকাল বিকেলেই প্রশাসনের কর্মকর্তারা দু’পক্ষকে নিয়ে জরুরি বৈঠকে বসেন। ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে ক্ষতিগ্রস্তদের সহায়তার পাশাপাশি দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনার আশ্বাসও দেওয়া হয় ওই বৈঠকে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, নুরুল ইসলাম নয়ন নামে এক যুবলীগ কর্মীর লাশ শুক্রবার ভোরে খাগড়াছড়ির দীঘিনালা-লংগদু সড়কের পাশে পাওয়া যাবার পর উত্তেজনার সৃষ্টি হয়। লাশ নিয়ে শুক্রবার সকালে স্থানীয় বাঙালিরা মিছিল বের করলে আক্রমণের সূত্রপাত হয়।

লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোমেনুল ইসলাম জানান, মিছিল নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে লংগদু উপজেলার তিনটিলায় ১০-১২টি এবং পাশের মানিকজুরছড়ায় তিন-চারটি বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। যেসব বাড়িতে আগুন দেয়া হয় তাদের মধ্যে তিনটিলা ইউনিয়নের চেয়ারম্যান কলিন মিত্র চাকমার বাড়ি এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির স্থানীয় অফিসও রয়েছে।

তবে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) শুক্রবার এক বিবৃতিতে ঘটনাকে ‘সংঘবদ্ধ সাম্প্রদায়িক হামলা’ বলে আখ্যায়িত করে তার নিন্দা করেছে। পিসিজেএসএস পুলিশের দেয়া ক্ষয়ক্ষতির হিসেবের সাথে দ্বিমত পোষণ করে বলে, লংগদু উপজেলার তিনটিলা এবং পাশের মানিকজুরছড়ায় ‘জুম্মদের প্রায় ২৫০টি ঘরবাড়ি ও দোকানপাট সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়েছে।

জনসংহতি সমিতি আক্রমণের জন্য স্থানীয় ‘সেটলার’ বাঙালিদের দায়ী করেছে। পিসিজেএসএস বলছে, লাশ নিয়ে ‘জঙ্গি মিছিল’ বের করার খবর জানাজানি হলে স্থানীয় নেতৃবৃন্দ লংগদু থানা এবং সেনা জোনের কর্মকর্তাদের কাছে তাদের আশঙ্কার কথা তুলে ধরেন।