• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

রমজানে সুন্দরী নারীদের ত্বকের যত্ন


প্রকাশিত: ৯:৩০ এএম, ৭ জুন ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৭৮ বার

স্টাফ রিপোর্টার  :      মঙ্গলবার থেকে রোজা শুরু হয়েছে। অন্যান্য দিনের চেয়ে রোজায় ত্বকের বেশি 1যত্ন নেওয়া উচিত। রোজা রাখার কারণে শরীরে পানির পরিমাণ কমে যায়। পানির অভাবে ত্বকের আর্দ্রতা কমে গিয়ে ত্বক প্রাণহীন ও নিস্তেজ হয়ে পড়ে।

এ ছাড়া বেশি ভাজা-পোড়া খাবার খাওয়ার কারণে ত্বকে ব্রণের উপদ্রব বেড়ে যায়। এই সময়ে ত্বকের একটু যত্ন নিলে ত্বক থাকবে সতেজ ও সজীব।

রমজানে ত্বকের যত্ন নেবেন যেভাবে-

১ টেবিল চামচ কাঁচা হলুদের গুঁড়ো ও ১ টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের ব্রণ দূর কারার পাশাপাশি ব্রণের দাগ দূর করবে। এ কাজটি করবেন সপ্তাহে ৩ দিন।

১ টেবিল চামচ সমপরিমাণ কমলা লেবুর খোসা, মসুরির ডাল ও চাল বাটা একসঙ্গে পেস্ট করে ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা কাজটি সপ্তাহে ২ দিন করবেন।

চন্দনের গুঁড়ো, মুলতানি মাটি ও নিমপাতা বাটা একত্রে মিশিয়ে ত্বকে ১০ মিনিট মাসাজ করুন। এতে ত্বকের সব সমস্যা দূর করে ত্বক রাখবে সতেজ। কাজটি করবেন সপ্তাহে ৩ দিন।

টমেটো, কলা, শশা একসঙ্গে মিলিয়ে প্যাক তৈরি করে ইফতারের ঘণ্টাখানেক পর ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাকটি ব্যবহারে ত্বকের শুষ্কতা দূর হবে।

যাদের ত্বক শুষ্ক তারা নিয়মিত ত্বকে ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন। এতে ত্বকের শুষ্কতা দূর হওয়ার পাশাপাশি ত্বক সজীব হবে। যাদের ত্বক সাধারণ বা তৈলাক্ত তারা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন আর যাদের ত্বক শুষ্ক তারা ওয়াক্স বা ইমোলিয়েন্ট সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। এগুলো ত্বকের গভীরে আর্দ্রতা যোগানোর পাশাপাশি ত্বক ফেটে যাওয়ার হাত থেকে রক্ষা করবে।

যাদের ত্বক শুষ্ক তারা অবশ্যই রমজান মাসে সব রকমের টোনার জাতীয় প্রসাধনী এড়িয়ে চলবেন। ত্বক ভালো রাখতে ইফতারিতে ভাজা-পোড়া জাতীয় খাবার কম খেয়ে ঘরে তৈরি জুস খাবেন। বেশি বেশি ফল, দই, চিড়া ও শরবত খান।