• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

রংপুরের ভূমিদস্যু চক্রের কবলে সাংবাদিকের বাড়ি ভাংচুর-লুট


প্রকাশিত: ৩:০৪ এএম, ১০ এপ্রিল ১৪ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৮৪ বার

আরিফুল হক রেজু রংপুর থেকে:

রংপুরের একটি ভূমি দস্যু চক্র ঢাকা থেকে প্রকাশিত অন লাইন দৈনিক জাতির কন্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক বিশিষ্ঠ সাংবাদিক শফিক রহমানের পৈত্রিক বাড়ি ভেঙ্গে দিয়েছে। ভূমিখেকো এই প্রভাবশালী চক্রটি ওই সাংবাদিকের পৈত্রিক বাড়ি ভেঙ্গে দিয়েই ক্ষান্ত হয়নি, তারা বাড়ির দামি মালামালও লুটপাট করেছে।এমনকি চক্রটি সাংবাদিকের পৈত্রিক বাসভবনের ফলের গাছ, দূর্লভ উদ্ভিদ, নানা ধরনের গাছপালা কেটে ফেলে নৃশংস আচরণ করে।
ঘটনার সময় ওই সাংবাদিকের বাসায় তাঁর অশতিপর বৃদ্ধা মা, ছোট বোন ছাড়া কেউ না থাকায় দুবৃত্ত্বরা বেপরোয়া হয়ে লুটপাট চালায়। এ ঘটনায় কোতয়ালি লিখিত অভিযোগ দায়ের করেছেন সাংবাদিকের বড় ভাই ড. শহিদুল্লাহ। বুধবার সকাল ১১টায় এ ঘটনা ঘটে রংপুরের জেএনসি রোড নূরপুর এলাকায়।ঘটনার পর কোতয়ালি থানার এস আই আবুল হাশেম ঘটনাস্থল পরিদর্শন করেন।থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল কাদের জিলানি জানান, তিনি প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নিচ্ছেন।
প্রত্যক্ষদর্শীরা জানায়, ভূমিদস্যু চক্রটি হামলা ও ভাংচুরের সময় রংপুরের এক প্রভাবশালীর নাম ব্যবহার করে।ওই প্রভাবশালীর ভয়ে স্থানীয় লোকজন এগিয়ে এসেও সাংবাদিকের পরিবার বর্গকে সাহায্য করতে পারেনি।ফলে দুবর্ৃৃত্তরা পুরো বাসাটি ভেঙ্গে তছনছ করতে সক্ষম হয়।
সাংবাদিক পরিবারের আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট এমদাদুল হক জানান, আদালতকে ভুল তথ্য দিয়ে গোপনে আদেশ নিয়ে রংপুরের এই ভূমি দস্যু চক্রটি সাংবাদিকের পৈত্রিক বাড়ি ভেঙ্গে জবরদখল করতে চেয়েছিল।কিন্তু বিজ্ঞ আদালত ঘটনাটি জানতে পেরে দুপুরেই ভূমিদস্যু পক্ষে গোপনে নেয়া আদেশটি স্থগিত করে নতুন আদেশ জারি।
তিনি জানান, রংপুর জেলার প্রথম ভূগোল রচয়িতা পন্ডিত মরহুম আলহাজ্ব শামসুদ্দিন আহমেদ বিরোধীয় সম্পত্তিটি জমিদারি চেকমূলে নামমাত্র মূল্যে ক্রয় করেন তৎকালীন জমিদারের হাজি শফিকুল ইসলামের কাছ থেকে। ওই জমিদার পন্ডিত শামসুদ্দিনের ভক্ত হওযায় তাঁর জীবিত থাকাকালীন কেউ সম্পত্তিটি দখলের চেষ্ঠা করেনি।কিন্তু জমিদারের মুত্যুর পর থেকে ভূমিখেকো চক্রটি একের পর এক ষড়যন্ত্রের জাল ফাঁদে।এনিয়ে মামলা দায়ের হয়। যে মামলা চলছে প্রায় ৪০ বছর ধরে।