• বৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪

যৌনাঙ্গে জনসন পাইডার ব্যবহারে ক্যান্সার-সাড়ে ৫ কোটি ডলার ক্ষতিপূরণের নির্দেশ


প্রকাশিত: ২:৪১ পিএম, ৩ মে ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৮২ বার

 

ডেস্ক রিপোর্টার : জনসন অ্যান্ড জনসনকে (জেঅ্যান্ডজে) ক্ষতিপূরণ হিসেবে গ্লোরিয়া রিস্টেসান্ড নামে 1এক নারীকে ৫ কোটি ৫০ লাখ ডলার দেয়ার নির্দেশ দিয়েছে মার্কিন এক আদালত।
প্রতিষ্ঠানটির তৈরি ট্যালকম পাউডার ব্যবহার করে তার জরায়ুর ক্যান্সার হয়েছে বলে অভিযোগ করেন ওই নারী। খবর রয়টার্সের।

তিন সপ্তাহ ধরে বিচার কার্যক্রম চলার পর সোমবার যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যের আদালত এ রায় দেয়।জেঅ্যান্ডজে-এর উৎপাদিত ট্যালক-ভিত্তিক পণ্যগুলো ক্যান্সারের ঝুঁকি তৈরি করতে পারে, তাদের পণ্যে এমন সতর্কতা যুক্ত না করায় কোম্পানির বিরুদ্ধে প্রায় ১,২০০ মামলা দায়ের করা হয়েছে।

এ মামলাগুলোর প্রথমটিতে হারার পর দ্বিতীয়টিতেও সরাসরি দোষী সাব্যস্ত হল কোম্পানিটি।আদালত ভুক্তভোগী গ্লোরিয়া রিস্টেসান্ডকে ৫ কোটি ডলার ক্ষতিপূরণ ও ৫০ লাখ ডলার জরিমানা দেয়ার জন্য জেঅ্যান্ডজে-কে নির্দেশ দিয়েছে। আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে জেএন্ডজে।

এর আগে একই আদালত জরায়ুর ক্যান্সারে মারা যাওয়া এক নারীর পরিবারের মামলার রায়ে ওই পরিবারকে ৭ কোটি ২০ লাখ ডলার ক্ষতিপূরণ ও জরিমান দেয়ার আদেশ দিয়েছিল জেঅ্যান্ডজেকে।
ওই নারীও জেঅ্যান্ডজে-র ট্যালকম পাউডার ব্যবহার করতেন।
রিস্টেসান্ড জানিয়েছেন, কয়েক দশক ধরে তিনি তার যৌনাঙ্গে জেঅ্যান্ডজে’র পাউডার ব্যবহার করতেন।এগুলোর মধ্যে বহুল পরিচিত বেবি পাউডার এবং শাওয়ার টু শাওয়ার’ পাউডার রয়েছে।

রিস্টেসান্ডের আইনজীবীরা জানিয়েছেন, রিস্টেসান্ডের জরায়ুর ক্যান্সার ধরা পড়ে এবং সার্জারির মাধ্যমে তার জরায়ু অপসারণ করার পর ক্যান্সার সেরে যায়।জেঅ্যান্ডজে এর মুখপাত্র ক্যারল গুডরিচ বলেছেন, কসমেটিক ট্যালকের সুরক্ষা নিয়ে করা ৩০ বছরের গবেষণা ফলাফলের বিরোধিতা করছেন বাদী। রায়ের বিরুদ্ধে তাদের কোম্পানি আপিল করবে এবং নিজেদের পণ্য ব্যবহারে কোনো ঝুঁকি নেই এটি প্রমাণ করবে।