• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

যুক্তরাজ্যে মোশাররফের স্ত্রীর আট লাখ চার হাজার ১৪২ দশমিক ১৩ ব্রিটিশ পাউন্ড হিসাব ‘ফ্রিজ’


প্রকাশিত: ১০:৪২ পিএম, ৮ এপ্রিল ১৪ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫৮ বার

 

নিজস্ব প্রতিবেদক:
আপডেট: ১৯:২১, এপ্রিল ০৮, ২০১৪

 

 

অবৈধ উপায়ে যুক্তরাজ্যে অর্থপাচার মামলার বিষয়ে তদন্তের জন্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফের স্ত্রী বিলকিস আক্তারকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) জিজ্ঞাসাবাদ করা হয়েছে।আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। দুদকের তদন্ত কর্মকর্তা আহসান আলী তাঁকে জিজ্ঞাসাবাদ করেন।
গত ১২ মার্চ রাজধানীর গুলশান এলাকা থেকে ওই মামলায় খন্দকার মোশাররফকে গ্রেপ্তার করে পুলিশ। মামলার এজাহারে বলা হয়েছে, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী থাকাকালে খন্দকার মোশাররফ হোসেন ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে অবৈধভাবে অর্জিত বৈদেশিক মুদ্রা গোপনে এবং দেশের বিদ্যমান আইন না মেনে বিদেশে অর্থপাচার করেছেন।

তিনি যুক্তরাজ্যের লয়েডস টিএসবি অফশোর প্রাইভেট ব্যাংকিংয়ে স্ত্রীর সঙ্গে যৌথ নামে ‘ফিক্সড টার্ম ডিপোজিট’ নামের হিসাবে আট লাখ চার হাজার ১৪২ দশমিক ১৩ ব্রিটিশ পাউন্ড জমা করেন। ১১৮ দশমিক ৬৩ টাকা হারে ওই জমা করা ব্রিটিশ পাউন্ডের বাংলাদেশি মূল্য নয় কোটি ৫৩ লাখ ৯৫ হাজার ৩৮১ টাকা। ব্যাংকের বার্ষিক বিবরণীতে বর্তমানে ওই হিসাবটিকে ‘ফ্রিজ’ বা স্থগিত দেখানো হয়েছে। এভাবে বিদেশে জমা করা অর্থের বা হিসাবের বিষয়ে সাবেক স্বাস্থ্যমন্ত্রী তাঁর সম্পদ বিবরণী বা তাঁর আয়কর বিবরণীর কোথাও উল্লেখ করেননি। আয়কর বিবরণীর এই হিসাব গত বছরের ৩০ এপ্রিল পর্যন্ত আমলে নেওয়া হয়েছে।

এজাহারে আরও বলা হয়েছে, বিদেশে বৈদেশিক মুদ্রার হিসাব খোলার বিষয়ে খন্দকার মোশাররফ বা তাঁর স্ত্রী বিলকিস কেউই বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে কোনো অনুমোদন নেননি।
২০০৮ সালে সাবেক স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে রমনা থানায় জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা দায়ের করে দুদক কর্তৃপক্ষ। সেটির অভিযোগপত্র গত বছরের ২৪ মার্চ আদালতে জমা দেওয়া হয়েছে।