• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

‘মেয়েদের বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়’


প্রকাশিত: ৯:১২ এএম, ২২ জানুয়ারী ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ২৮৬ বার

আনন্দবাজার পত্রিকা অবলম্বনে প্রিয়া রহমান  :  শিক্ষিত এবং প্রাপ্তবয়স্ক মেয়েদের ক্ষেত্রে বিয়ের rrপ্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ হিসেবে গণ্য করা হবে না। এই রায় দিয়েছেন ভারতের মুম্বাই হাইকোর্টের বিচারপতি মৃদুলা ভাটকার। প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা একটি মামলায় এ রায় দেন বিচারক। মামলায় ২১ বছরের এক যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন তার সাবেক প্রেমিকা।

প্রেমিকার অভিযোগ, ওই যুবক তাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরপর তারা একে অপরের ঘনিষ্ঠ হন। কিন্তু হঠাৎ তাদের সম্পর্কে চিড় ধরে। একপর্যায়ে সম্পর্ক ভেঙে দেন যুবক।এর পরেই প্রেমিকা ওই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন। এই নিয়ে মুম্বাই হাইকোর্টে একটি মামলা শুরু হয়।

রায়ে বিচারক বলেন, দুজন প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক যদি সেই মুহূর্তে উভয়ের সম্মতিতেই হয়ে থাকে তা হলে তা ধর্ষণ হবে কী করে?তিনি বলেন, নিজেদের ইচ্ছাতেই প্রেমিক-প্রেমিকা অনেক বেশি ঘনিষ্ঠ হয়ে থাকেন। পরে আবার অনেকেই এটাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের তকমা দিয়ে দেন। এটা হওয়া উচিত নয়।

বিচারকের যুক্তি, বিয়ের আগে যৌন সম্পর্কের পরিণাম কী হতে পারে তা একজন শিক্ষিত এবং প্রাপ্তবয়স্ক মেয়ে অবশ্যই জানবেন। তাই সব ক্ষেত্রেই এমন ঘটনাকে ধর্ষণের পর্যায়ে ফেলা উচিত হবে না।

অবশ্য তিনি বলেন, এর মানে এই নয়, প্রাপ্তবয়স্ক এবং শিক্ষিত মেয়েদের আনা সব অভিযোগকে আগে থেকেই অস্বীকার করা হবে। কোনটা ধর্ষণ আর কোনটা ধর্ষণ নয় তা অবশ্যই পরিস্থিতি বিচারে স্থির করা হবে।