• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

মিশর আওয়ামী লীগের ফ্রি মেডিকেল ক্যাম্পের চিকিৎসায় উৎফুল্ল প্রবাসীরা


প্রকাশিত: ৬:২৯ পিএম, ১৪ মে ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭২ বার

 

মিশর থেকে ইউ.এইচ. খান : মিশর আওয়ামী লীগের ফ্রি মেডিকেল ক্যাম্পের চিকিৎসায় উৎফুল্ল হয়ে Misor awamileage free medical camp-1উঠল প্রবাসীরা। প্রবাসীরা জানালেন, আরবী ছাড়া মিশরের চিকিৎসকরা অন্য কোন ভাষা ভালভাবে বোঝেন না বলে সেখানকার প্রবাসী সাধারন বাংলাদেশী শ্রমিকরা নানাভাবে রোগে আক্রান্ত হয়ে দূর্ভোগ পোহাচ্ছিল। এ দূর্ভোগ দূর করতে উদ্যোগ নেয় মিশর আওয়ামী লীগ সভাপতিএ.জি.এম সাইদুল হক সুমন।

গত ১২ই মে শুক্রবার তিনি মিশরের সাধারন প্রবাসী বাংলাদেশীদের জন্য মিশর আওয়ামী লীগের উদ্যোগে ফ্রী মেডিকেল ক্যাম্প এর আয়োজন করেন। মিশরের ঐতিহাসিক বন্দর নগরী আলেক্সান্দ্রিয়ার অক্টোবর সিটিতে এইফ্রী মেডিকেল ক্যাম্প এর আয়োজন করা হয়। এর উদ্ধোধন করেন মিশর আওয়ামী লীগ সভাপতিএ.জি.এম সাইদুল হক সুমন।Misor awamileage free medical camp-2

এই ক্যাম্পে মহিলা ডাক্তার সহ আটজন বাংলাদেশী ডাক্তার দিনব্যাপী প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের চিকিৎসা ব্যবস্থাপত্র দেন। এক সাথে এতজন বিশেষজ্ঞ চিকিৎসক পেয়ে আলেক্সান্দ্রিয়াসহ আশপাশের প্রবাসী বাংলাদেশীরা উৎফুল্ল হয়ে উঠেন।

এসময় প্রবাসী বাংলাদেশীদের মাঝে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। এই ফ্রী মেডিকেল ক্যাম্প এর ডাক্তারগন সবাই প্রবাসী বাংলাদেশী। তারা মিশরের কায়রো মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগে উচ্চতর শিক্ষা গ্রহন করছেন।

ফ্রী মেডিকেল ক্যাম্পে মিশর আওয়ামী লীগ এর সহ-সভাপতি আব্দুল মোতালেব, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক মোবারক খান, সহ-সাধারন সম্পাদক মিজানুর রহমান মিজান, যুব, ক্রীড়া ও সংস্কৃতিক সম্পাদক আব্দুল হক চুন্নু, মিশর ছাত্রলীগের সভাপতি ডাঃ শাফায়েত উল্লাহ সহ মিশর আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতা কর্মী উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিল মিশরে বাংলাদেশী ছাত্রদের সংগঠন “ইত্তিহাদ” এর সভাপতি ইসা আহমেদ ও সাধারন সম্পাদক মাসুম বিল্লাহ।Misor awamileage free medical camp-3

মিশর আওয়ামী লীগের সভাপতি এ.জি.এম. সাইদুল হক সুমন বলেন, আলহামদুলিল্লাহ, আজকে আমাদের ফ্রী মেডিকেল ক্যাম্পের উদ্ধোধন হলো। সকলের একান্ত প্রচেষ্টা ও মিশর আওয়ামী লীগ এবং অঙ্গ-সংগঠনের নেতা কর্মীদের নিরলস পরিশ্রমের ফসল আমাদের এই ফ্রী মেডিকেল ক্যাম্প। আমি আশা করি আমাদের এই ক্যাম্প মিশর প্রবাসী বাংলাদেশীদের জন্য স্বাস্থ্য ক্ষেত্রে বিশেষ সুফল বয়ে আনবে।

এজন্য তিনি আন্তরিকভাবে ধন্যবাদ জানান প্রবাসী ডাক্তারদের, যাদের ছাড়া এই মানব সেবার অগ্রযাত্রা শুরুই করা যেত না । তাদের উচ্চতর ডিগ্রীর কঠিন পড়াশোনার চাপের মধ্যেও শুধুমাত্র মানবতার জন্য কষ্ট করে শত শত কিলোমিটার পথ অতিক্রম করে প্রবাসীদের স্বাস্থ্য সেবার জন্য ছুটে এসেছেন। তাদের এই শ্রম ও আগ্রহ, মিশর প্রবাসী বাংলাদেশীদের কাছে স্মরণীয় হয়ে থাকবে।

তাছাড়া নিয়মিত ফ্রী মেডিকেল ক্যাম্প করার বিষয়ে তাদের দৃঢ় প্রত্যয় সত্যিই মানবতার অনন্য দৃষ্টান্ত। আমি তাদের উজ্জল ভবিষ্যৎ কামনা করি। মিশর ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি ডাক্তার শাফায়েত উল্লাহর প্রতি আমি বিশেষ ভাবে কৃতজ্ঞ। তার নিজস্ব উদ্যোগ, কর্মস্পৃহা ও নেতৃত্ব প্রশংসনীয়।

প্রবাসীরা বলেন, মিশরের সিংহভাগ প্রবাসী বাংলাদেশীদেরই ভিসা বা বৈধ কোন কাগজপত্র নেই। এর ফলে প্রয়োজনীয় মৌলিক চিকিৎসা সেবা থেকে তারা বঞ্চিত হয়। অন্য একটি বড় সমস্যামিশরীয় আরবী ভাষা।

বাংলাদেশী প্রবাসীরা তাদের সমস্যার কথা ডাক্তারদের ভালভাবে বলতেই পারে না।  আফ্রিকার প্রতিকূল আবহাওয়া, ভিন্ন খাদ্যাভ্যাস ও অতিরিক্ত পরিশ্রমের ফলে প্রায় সব প্রবাসীরাই বিভিন্ন রোগে আক্রান্ত থাকে।

জানা গেছে, মিশর আওয়ামী লীগের আলেক্সান্দ্রিয়ার ফ্রী মেডিকেল ক্যাম্পটির মেডিকেল  চিকিৎসায়  নিয়মিত সার্বিক অর্থায়ন করবে বাংলাদেশী মালিকানাধীন মিশরের কুইজ গ্রুপ ও আর্ট টেক্সটাইল।