• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

মিশরে মহান বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ প্রদর্শনী ও পিঠা উৎসব


প্রকাশিত: ৩:৪৯ এএম, ১৮ ডিসেম্বর ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ১৮০ বার

 

মিশর থেকে ইউ.এইচ. খান : মিশরের রাজধানী কায়রোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ৪৫ তম misor-1মহান বিজয় দিবস উপলক্ষে প্রথম বারের মত “বাংলাদেশ প্রদর্শনী” ও “ পিঠা উৎসব” অনুষ্ঠিত হয়েছে। বিজয় দিবসের প্রধান কর্মসূচী শুরু হয় সকালে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জনাব শফিকুর রহমানের দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে।

বেলা তিনটায় বাংলাদেশ প্রদর্শনী অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও সৃতি, বঙ্গবন্ধুর জীবনী ও কর্ম এবং স্বাধীনতা আন্দোলনে তার স্বকীয় অবদান তুলে ধরা সহ দেশের প্রখ্যাত শিল্পি কাইয়্যূম চৌধুরী, শাহাবুদ্দিন ও মনিরের মুক্তিযুদ্ধভিত্তিক শিল্পকর্ম প্রদর্শিত হয়।m-4

এছাড়া প্রদর্শনীতে বাংলাদেশের হস্ত শিল্পকর্ম, নকশীকাথা, ওয়ালম্যাট , জামদানী ও মনিপুরি শাড়ী , লুঙ্গি, দেশীয় পোশাক প্রভৃতি স্থান পায়। এছাড়া বিভিন্ন দেশীয় প্রতিষ্ঠানের স্টলে শতভাগ বাংলাদেশী আমেজ সৃষ্টি হয় ।

m-3তবে দিনের অনুষ্ঠানের প্রধান আকর্ষন ছিল পিঠা উৎসব। এতে বাংলাদেশের বিখ্যাত ভাপা ও পুলি পিঠা, তেলের পিঠা, পাটিসাপ্টা, বিভিন্ন ধরনের লাড্ডু , রসমালাই , মিঠা পান সহ প্রায় ৩০ রকম দেশীয় পিঠা ও খাবারের ব্যাবস্থা করা হয়েছিল। বিভিন্ন পিঠার স্বাধে দূতাবাস প্রাঙ্গনে ঢল নামে মিশরীয় নাগরিক ও প্রবাসী বাঙ্গালীদের। এছাড়া বিভিন্ন দেশের ব্যাবসায়ী , কূটনীতিক ও সরকারী কর্মকর্তা বৃন্দ বাংলাদেশী পিঠা খেয়ে ভূয়সী প্রসংসা করেন।m-2

আলোচনা পর্বে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জনাব শফিকুর রহমান মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে যার যার অবস্থান থেকে দেশকে গড়ার আহবান জানান। অনুষ্ঠান শেষে প্রবাসী বাংলাদেশী কর্মী, ছাত্র ও ব্যাবসায়ী বৃন্দ ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ও দূতাবাস কর্মকর্তা – কর্মচারীদের ধন্যবাদ জানান।