• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

মায়ের রক্তচাপে সন্তানের লিঙ্গ নির্ধারিত হয়-পুরুষ নয়


প্রকাশিত: ১২:৩৩ এএম, ১৪ জানুয়ারী ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ২৪০ বার

 

দ্য গার্ডিয়ান অবলম্বনে প্রিয়া রহমান : বেশ কয়েক দশক ধরেই এই ধারণাটি প্রচলিত ছিলো যে, baby-গর্ভের সন্তান ছেলে হবে না-কি মেয়ে হবে তা নির্ভর করে পুরুষের শুক্রানুর উপর। চিকিৎসা শাস্ত্রে বলা হতো- পুরুষের ‘এক্স’ ক্রোমোজম মেয়ে সন্তানের জন্ম দেয় আর ‘ওয়াই’ ক্রোমোজম ছেলে সন্তানের জন্ম দেয়।

তবে, শুক্রবার (১৩ জানুয়ারী) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানা গেছে গর্ভের সন্তান ছেলে হবে, না-কি মেয়ে হবে তা নির্ভর করে আসলে গর্ভধারণকালীন মায়ের রক্তচাপের উপর। কানাডার একদল গবেষকের বরাত দিয়ে চাঞ্চল্যকর এ তথ্যটি দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ।

ভারতীয় বংশোদ্ভূত গবেষক রবি রত্মকরণের নেতৃত্বে গঠিত একটি বিশেষজ্ঞ দল সম্প্রতি কানাডার মাউন্ট সিনাই হাসপাতালে একটি গবেষণা চালায়। গবেষণা অনুযায়ী, কম রক্তচাপ থাকা মহিলারা ভবিষ্যতে বেশিরভাগ ক্ষেত্রে কন্যাসন্তানের জন্ম দিয়েছেন।

একইভাবে, যে মহিলাদের শরীরে রক্তচাপ বেশি, তারা বেশিরভাগ ক্ষেত্রে পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। গবেষকদের মতে, গর্ভধারণের আগে মহিলাদের রক্তচাপই নির্ণয় করে ভবিষ্যতে সন্তানের লিঙ্গ কী হবে।

এই বিষয়টি এর আগে কোনও গবেষণায় প্রকাশ পায়নি।
গবেষকরা আরও জানায়, জনসংখ্যার লিঙ্গ অনুপাতের কারণ নির্ণয় থেকে শুরু করে প্রজণন-সংক্রান্ত পরিকল্পনার ক্ষেত্রে এই সমীক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।