• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

মগবাজার সর্দার বাড়িতে ১৫ আগস্ট-হাসিনা রেহানা’র হেফাজত কামনা


প্রকাশিত: ১১:১৭ পিএম, ১৫ আগস্ট ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ২১৬ বার

এস রহমান  :  মগবাজার সর্দার বাড়ি বলে কথা। বৃষ্ঠিতে ভিজলেন অগ্নিকন্যা কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, শিল্প মন্ত্রী আমীর হোসেন

মগবাজার সর্দার বাড়ির সামনে ১৫ আগস্ট এর অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, পাশে আওয়ামী লীগ (উত্তর) এর সাংগঠনিক সম্পাদক মোক্তার সর্দার, সাবেক সংসদ সদস্য আসমা জেরিন ঝুমু ও নেতা-কর্মীরা-
মগবাজার সর্দার বাড়ির সামনে ১৫ আগস্ট এর অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, পাশে আওয়ামী লীগ (উত্তর) এর সাংগঠনিক সম্পাদক মোক্তার সর্দার, সাবেক সংসদ সদস্য আসমা জেরিন ঝুমু ও নেতা-কর্মীরা-

আমু’র মতো মহান নেতারা। আজ মঙ্গলবার দুপুরের চিত্র ছিল ঝুম বৃষ্টি। কিন্তু বৃষ্ঠির বাঁধা কেউ মানেননি। একপ্রকার ঝুম বৃষ্ঠিতে ভিজে মগবাজার সর্দার বাড়িতে আজ জাতীয় শোক দিবস ১৫ আগস্ট পালন করলো নেতা কর্মীরা।

Sarderbari-15 august-www.jatirkhantha.com.bd.1শোকসভায় মতিয়া চৌধুরী বলেন, মগবাজার সর্দার বাড়ি বঙ্গবন্ধু আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের অংশ। আমীর হোসেন আমু বলেন, পঁচাত্তর-পরবর্তী সময়ে এই আক্তার সর্দারের বাড়িতেই ১৫ আগস্ট পালন করা হতো। শোক সভায় দোয়া মাহফিলে মহান আল্লাহর কাছে  বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনাসহ বঙ্গবন্ধুর দুই কন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা ও তাঁর একমাত্র বোন শেখ রেহানা’র মঙ্গল সুস্থতা চেয়ে আল্লাহ’র হেফাজত কামনা করা হয়।

কেন এই সর্দার বাড়ির ঐতিহ্য? ইতিহাস বলে-১৯৭৫ সালে স্বপরিবারে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর যখন কেউ প্রকাশ্যে এর প্রতিবাদ করার সাহস পাননি, তখন এই সর্দার বাড়ির আক্তার সর্দার একাই প্রতিবাদ করেছিলেন। পালন করেছিলেন ১৫ আগস্ট।
DSC03828
জানা গেছে, তিনি শুধু এর প্রতিবাদই করেননি নিজের বাড়িকে আওয়ামী লীগকে সংগঠিত করার জন্য ছেড়ে দিয়েছিলেন। পঁচাত্তর-পরবর্তী সময়ে কেউ ১৫ আগস্ট পালনের সাহস না করলেও আক্তার সর্দার মগবাজার মোড়ে গরু জবাই করে মাইকে বঙ্গবন্ধুর ভাষণ বাজিয়ে তাঁর মৃত্যুবার্ষিকী পালন করেছেন।

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী ও মুক্তিযোদ্ধা ছিলেন আক্তার সর্দার। এছাড়াও আক্তার সর্দার ছিলেন ঢাকার সর্বশেষ সর্দার। তিনি মগবাজার চৌরাস্তা জামে মসজিদের মোতোয়ালি ও ঢাকা মহানগরী আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ছিলেন। শুধু সর্দার হিসেবেই তাঁর বর্ণাঢ্য জীবন ছিল না, তিনি এ দেশের স্বাধীনতা সংগ্রাম, ঊনসত্তরের গণ-আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন এবং সাতষট্টির ছয় দফা আন্দোলনের অগ্রভাগে ছিলেন।
Sarderbari-15 august-www.jatirkhantha.com.bd.4
সাবেক সংসদ সদস্য আসমা জেরিন ঝুমু (আক্তার সর্দারের ভাতিজি)  বলেন,  ১৯৬৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জেল থেকে মুক্ত করার জন্য প্রথম মশাল মিছিল মগবাজার মোড় থেকে বের হয় আক্তার সর্দারের নেতৃত্বে। এতে কয়েকজন নিহত হওয়া ছাড়াও তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন। ছেলে গুলিবিদ্ধ হওয়ার খবর শুনে তাঁর মা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গিয়েছিলেন।

সর্বশেষে আসমা জেরিন ঝুমু অনলাইন দৈনিক জাতিরকন্ঠকে বলেন, যে বঙ্গবন্ধু না হলে আমরা বাংলাদেশ পেতাম না সেই বঙ্গবন্ধুর দুই কন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা ও তাঁর একমাত্র বোন শেখ রেহানাকে যেন আল্লাহ হেফাজত করেন।
Sarderbari-15 august-www.jatirkhantha.com.bd.3
এর আগে আজ ঢাকা মহানগর আওয়ামী লীগ (উত্তর) এর সাংগঠনিক সম্পাদক মোক্তার সর্দার মগবাজার সর্দার বাড়ীতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দোআ ও মিলাদ মাহফিল এর আয়োজন করে নেতা কর্মীদের দাওয়াত দেন। দাওয়াতে উপস্থিত হয়েছিলেন বিপুল সংখ্যক মানুষ। নেতা কর্মীরা বৃষ্ঠিতে ভিজে জাতিরজনকের মৃত্যুবার্ষিকী সফল করে তোলেন।