• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

‘ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট অসাংবিধানিক’


প্রকাশিত: ৪:০১ পিএম, ১১ মে ১৭ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১১৩ বার

 

হাইকোর্ট রিপোর্টার : নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেছে হাই কোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের বেঞ্চ বৃহস্পতিবার vvএই রায় দেয়।তিনটি রিট আবেদনের প্রেক্ষিতে ২০১১ ও ২০১২ সালে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আদালত একসঙ্গে এই রায় দিল।

রিট আবেদনকারীদের আইনজীজী হাসান এস আজিম পরে সাংবাদিকদের বলেন, “ভ্রাম্যমাণ আদালত আইন ২০০৯ে এর অধীনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকে অবৈধ ও অসমাংবিধানিক ঘোষণা করে রায় দিয়েছে আদালত।

একই সঙ্গে এই আইনের ১৪টি ধারা-উপধারাকেও অবৈধ ঘোষণা করা হয়েছে।‘মাসদার হোসেন মামলার রায়ের আলোকে ওই আইন সংশোধন বা নতুন আইন প্রণয়ন করে তার ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে’ হাই কোর্ট রায়ে বলেছে বলে জানান এই আইনজীবী।

পৃথক তিনটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাই কোর্টের দেওয়া রুল রুলের ওপর গত মার্চে শুনানি শেষে আবেদনগুলো রায়ের জন্য অপেক্ষমাণ ছিল। নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ আইনটির কয়েকটি বিধান কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছিল।ৃ