• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

ভিআইপি নিরাপত্তায় অস্ট্রেলিয় ক্রিকেটাররা


প্রকাশিত: ৭:৪৮ পিএম, ১৯ আগস্ট ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৬৯ বার

স্পোর্টস রিপোর্টার  :  ভিভিআইপিদের যেমন নিরাপত্তা দেয়া হয় ঠিক তেমনই নিরাপত্তা দেয়া হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার dmp-www.jatirkhantha.com.bdক্রিকেটারদের। বললেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। শনিবার রাজধানীর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই দেশের টেস্ট সিরিজের নিরাপত্তা প্রদানের জন্য ডিএমপি’র পক্ষ থেকে এক মহড়ার আয়োজন করা হয়। মহড়া শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।
কমিশনার বলেন, আসছে ২৭ আগস্ট বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দলের টেস্ট খেলা ঢাকায় শুরু হবে। খেলাকে কেন্দ্র করে ডিএমপি ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সমন্বয়ে সুদৃঢ় নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মানুষ যাতে নির্বিঘ্নে খেলা দেখতে পারে সে ব্যবস্থা আমরা করেছি। স্টেডিয়াম, রোড ও হোটেলকেন্দ্রিক তিন স্তরের নিরাপত্তা নেয়া হয়েছে।

স্টেডিয়ামের এলাকাকে আনা হয়েছে পর্যাপ্ত সিসি ক্যামেরার আওতায়। সার্বক্ষণিক মনিটরিং এর জন্য থাকছে কন্ট্রোল রুম। স্টেডিয়ামের অন্তঃবেষ্টনী ও বহিঃবেষ্টনীর নিরাপত্তায় রয়েছে পর্যাপ্ত সংখ্যক সাদা পোশাকে ও ইউনিফর্মে পুলিশ। তিনি বলেন, তাদের যাতায়াত পথে থাকবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। থাকবে উচুতল ভবনে রুফটপ ডিউটি। বাড়ানো হবে ফুট পেট্রোলিং ও পিকেট ডিউটি।

তিনি জানান, প্রয়োজনীয় সব স্থানে বসানো হবে সিসি ক্যামেরা, লাগেজ স্ক্যানার ও ভেহিক্যাল স্ক্যানার। ক্রিকেটারদের যাতায়াত পথের নিরাপত্তায় প্রয়োজনে রোড ডাইভারশন থাকবে। মিরপুর ১০ নম্বর থেকে ২ নম্বর পর্যন্ত খেলোয়াড়দের যাতায়াতের সময় সব দোকানের শাটার বন্ধ থাকবে। প্রত্যেক টিকিটে উল্লেখিত সিট নম্বর অনুযায়ী নির্দিষ্ট আসনে বসতে হবে বলে জানান ডিএমপি কমিশনার।

আছাদুজ্জামান মিয়া বলেন, খেলায়াড়দের নিরাপত্তার জন্য মিরপুর ১০ থেকে ২ নম্বর পর্যন্ত সিসি ক্যামেরা ও লাইনিং করে ফোর্স মোতায়েন থাকবে। জাল টিকিট নিয়ে যাতে কেউ ঢুকতে না পারে সেজন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। প্রত্যেক দর্শনার্থীকে আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও ম্যানুয়ালি তল্লাশী করে স্টেডিয়ামে প্রবেশ করানো হবে।

স্টেডিয়ামের যারা খেলা দেখতে যাবেন তাদের অনুরোধ জানিয়ে কমিশনার বলেন, ধারালো চাকু, ছুরি, কাচি, ম্যাচ, ব্যাগ, ব্যাগপ্যাক, ল্যাগেজ, ফ্লাক্স, পানির বোতল, আলপিন, দাহ্য পদার্থ ও আগ্নেয়াস্ত্র নিয়ে স্টেডিয়ামে আসা যাবে না। প্রত্যেককেই প্রবেশের পূর্বে তল্লাশী করা হবে।

শুক্রবার রাতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ঢাকায় এসেছে অস্ট্রেলিয়ার ৩২ সদস্যের একটি বহর। ক্রিকেটাররা ছাড়াও এ বহরে ৩ জন ম্যানেজার নিরাপত্তা, বাবুর্চি ও মনস্তাত্ত্বিক বিশেষজ্ঞ। প্রস্তুতি ম্যাচ নিয়ে সংশয় থাকলেও তা ২২-২৪ আগস্ট ফতুল্লা কিংবা বিকেএসপিতে হবার কথা রয়েছে। ২৭-৩১ আগস্ট হবে প্রথম টেস্ট। এটি ঢাকায় হবে। ৪-৮ সেপ্টেম্বর চট্টগ্রামে শুরু হবে দ্বিতীয় টেস্ট।