• মঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪

বয়সের কারণে অর্থমন্ত্রীকে ছাড় দিলেন মনজিল মোরসেদ


প্রকাশিত: ১:৫১ পিএম, ৫ আগস্ট ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৩৫ বার

স্টাফ রিপোর্টার :  সংবিধানের ষোড়শ সংশোধনী আবার সংসদে পাস করার কথা বলে অর্থমন্ত্রী আদালত অবমাননা করেছেন মনে monjil-morshed.www.jatirkhantha.com.bdকরলেও তাকে কাঠগড়ায় দাঁড় করাতে চান না আইনজীবী মনজিল মোরসেদ। বয়স বিবেচনায় আবুল মাল আবদুল মুহিতকে ছাড় দিচ্ছেন বলে জানান ষোড়শ সংশোধনী চ্যালেঞ্জ করে আদালতে রিট আবেদনকারীদের এই আইনজীবী।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে শুক্রবার সিলেটে মুহিত যে প্রতিক্রিয়া জানিয়েছেন, একদিন বাদেই সিলেটে তার প্রতিক্রিয়া জানান মনজিল মোরসেদ। উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী এনেছিল আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।
muhit-www.jatirkhantha.com.bd
সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবীর এক রিট আবেদনে হাই কোর্ট তা অবৈধ ঘোষণা করে। আপিল বিভাগেও ওই রায় বহাল থাকে, যার পূর্ণাঙ্গ অনুলিপি গত ১ অগাস্ট প্রকাশিত হয়।পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর মুহিত শুক্রবার সিলেটে সাংবাদিকদের বলেন,  এটা আমরা অ্যাসেম্বলিতে আবার পাস করব.. এই আইনটা। এই কনস্টিটিউশনাল অ্যামেন্ডমেন্টটা আমরা আবার পাস করব এবং অনবরত করতে থাকব। দেখি জুডিসিয়ারি কতদূর যায়। বিকজ, জুডিসিয়ারির পজিশন আমার মতে আনটিনেবল (অন্যায্য)। মানুষের প্রতিনিধিদের উপর তারা খোদকারি করবে? তাদের আমরা চাকরি দেই।

তার এই বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে মনজিল মোরসেদ শনিবার সিলেটের আদালতপাড়ায় সাংবাদিকদের বলেন, “অর্থমন্ত্রী যা বলেছেন, তা অন্তঃসারশূন্য, সংবিধান ও আদালত পরিপন্থি। সরকার চাইলেও এ বিষয়ে নতুন কোনো আইন করতে পারবে না।”

সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায় মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি মনজিল।এটা চাইলেও বদলানো যাবে না। গত ৪৬ বছরের ইতিহাসে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের এমন কোনো প্রতিক্রিয়া আসেনি। এটা মেনে নেওয়া ছাড়া কোনো উপায় নেই। সংবিধান মানলে রায় মানতে হবে।

অর্থমন্ত্রীর বক্তব্য নিয়ে কোনো পদক্ষেপ নেবেন কি না- জানতে চাইলে সুপ্রিম কোর্টের এই আইনজীবী বলেন, ‍অর্থমন্ত্রী…, উনার বয়স হয়ে গেছে। সকালে যা বলেন, বিকালে ভুলে যান। এখন উনাকে প্রশ্ন করা হলে বলবেন, এমন কথা বলেননি। তাই উনার বিরুদ্ধে আমরা আদালত অবমাননার মামলা করব না।