• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

ব্যাংক জালিয়াতির রাজা বাচ্চু নজরদারিতে


প্রকাশিত: ৭:০৭ পিএম, ১৩ ডিসেম্বর ১৭ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৬১ বার

এস রহমান  :  ঘুষ দুর্নীতি জালিয়াতির রাজা বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু’র বিরুদ্ধে কড়া গোয়েন্দা নজরদারি চলছে। সূত্রগুলো বলছে, এই Bacik Bachu-www.jatirkhantha.com.bdদুর্নীতিবাজ শত কোটিপতি বাচ্চু যাতে কোনভাবে বিদেশে পালাতে না পারে তা দেখভালের নির্দেশনা রয়েছে ওপর মহলের। ঋৃণ দেয়ার নামে ঘুষ দুর্নীতি জালিয়াতির মাধ্যমে
আঙ্গুল পুলে বটগাছ বনে যাওয়া বাচ্চু ইতিমধ্যে শত কোটিপতি বনে গেছেন। গোয়েন্দা সূত্রগুলো জাতিরকন্ঠকে জানিয়েছেন, বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু যাতে দেশ ছেড়ে পালিয়ে যেতে না পারেন সেদিকে নজরদারি’র নির্দেশ পালন করা হচ্ছে।

অভিযোগ রয়েছে, বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু লুটপাটের টাকা বিদেশী ব্যাংকে পাচার করে দিয়েছেন। ঘুষের টাকা ভাগ বাটোয়ারা’ও করেছেন স্ত্রী পুত্রকন্যা ভাইদের মাঝে। লুটের টাকার ভাগ নিয়েছেন ব্যাংক ম্যানেজাররাসহ তাদের স্বজনরাও। প্রায় চার বছর ধরে চলে বেসিক ব্যাংক লুটপাট সিন্ডিকেটের অবৈধ কর্ম। বাংলাদেশ ব্যাংক তদন্তে এসব চাঞ্চল্যকর তথ্য উঠে এলে তারা দুদক কর্তৃপক্ষকে ব্যবস্থা নেয়ার জন্যে জানালেও সব ম্যানেজ করে ফেলেন দুর্নীতির ব্ল্যাক ডায়মন্ড বাচ্চু ও পান্না। প্রতিটি লোন থেকে বাচ্চু-পান্না ৩% থেকে ৫% টাকা হাতিয়ে নিয়েছেন লোন সেংশনের পর পরই।

গোয়েন্দা সূত্র জানায়, বেসিক ব্যাংকের লুটপাটের টাকা বাচ্চু চেয়ারম্যান থাকার সময়ই স্ত্রী শেখ শিরিন আখতার, পুত্র শেখ সাবিদ হাই অনিক ও মেয়ে শেখ রাফা হাই এর হিসেবে দিয়ে ফেলেছেন। এজন্য খোলা হয়েছিল ইডেন ফিশারিজ লিমিটেড নামের ভুয়া কোম্পানি। লুটপাটের টাকা দিয়ে দান খয়রাতও করেছেন বাচ্চু। এ প্রতিষ্ঠানের নামে খোলা ব্যাংক হিসাবে মাত্র ১১ মাসেই জমা হয় ১৩ কোটি টাকার বেশি।

গোয়েন্দা সূত্র জাতিরকন্ঠকে জানায়, দুর্নীতির ব্ল্যাক ডায়মন্ড বাচ্চু ও পান্নার নামে ২০১২ ও ২০১৩ সালে ৩০ কোটি টাকার বেশি অর্থ নেওয়ার প্রমাণ পাওয়া গেছে।সূত্র মতে,  বিভিন্ন প্রতিষ্ঠানকে ঋণ দেওয়া টাকা সরাসরি জমা হয়েছে বাচ্চু ও তাঁর ভাই শাহরিয়ার পান্নার ব্যাংক হিসাবে।  বাংলাদেশ ব্যাংকের বিশেষ পরিদর্শন ও বাচ্চুর ব্যাংক হিসাব বিবরণী থেকে এসব তথ্য পাওয়া গেছে। ব্যবস্থা নেওয়ার জন্য ২০১৪ সালেই দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে এসব তথ্য পাঠায় কেন্দ্রীয় ব্যাংক। তারপরও দুদক কোনো মামলায় শেখ আবদুল হাইকে অন্তর্ভুক্ত করেনি।

বাংলাদেশ ব্যাংকের তদন্তে উঠে এসেছে, বিভিন্ন গ্রাহকের ঋণের একটা অংশ সরাসরি জমা হয়েছে আবদুল হাই বাচ্চুর ব্যাংক হিসাবে’ও। ভাগের বাকি অংশ গেছে তাঁর ভাই শাহরিয়ার পান্নার মালিকানাধীন বিএম কম্পিউটারস ও ক্রাউন প্রোপার্টিজের হিসাবে। ব্যাংকটির গুলশান শাখা থেকে এশিয়ান ফুড ট্রেডিংকে ৭৯ কোটি টাকা ঋণ দেওয়া হয়। ঋণ পেয়েই গ্রাহক ১ কোটি ৯৮ লাখ টাকা সরাসরি জমা করেন আবদুল হাই বাচ্চুর ব্যাংক হিসাবে। একই প্রক্রিয়ায় ভাগের আরেক অংশ জমা হয় তাঁর ভাই পান্নার প্রতিষ্ঠানের হিসাবে। এভাবে গ্রাহকদের ঋণ হিসাব থেকে সরাসরি ৩০ কোটি টাকা নিয়েছেন দুই ভাই বাচ্চু ও পান্না।

জাতীয় পার্টি থেকে নির্বাচিত সাবেক সাংসদ শেখ আবদুল হাই বাচ্চু ২০০৯ সালের সেপ্টেম্বরে ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান। ২০১০ সালের ১২ ডিসেম্বর ইডেন ফিশারিজ লিমিটেড নামে একটি কোম্পানি খোলেন তিনি। নিজের স্ত্রী ও সন্তানদের পরিচালক হিসেবে রাখেন এ প্রতিষ্ঠানে। যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকের কার্যালয়ে (আরজেএসসি) প্রতিষ্ঠানটির ঠিকানা দেওয়া হয় ৪২/১-ক জাহান প্লাজা, সেগুনবাগিচা। কিন্তু ওই প্রতিষ্ঠানে গিয়ে এ নামের কোনো প্রতিষ্ঠানের কোন হদিস পাওয়া যায়নি।

বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন সূত্র জানায়, ইডেন ফিশারিজ লিমিটেড ভুয়া প্রতিষ্ঠান।এ নামে কোনো প্রতিষ্ঠান আমাদের সমিতির সদস্য না। ব্যাংকে খোলা হিসাবে ইডেন ফিশারিজের ঠিকানা হলো বনানী ডিওএইচএসের ৪ নম্বর সড়কের ২ নম্বর বাসার পঞ্চম তলা। এটি বাচ্চুর নিজস্ব ফ্ল্যাট। কোনো ব্যবসাপ্রতিষ্ঠান নেই সেখানে। ২০১৪ সালের ৫ জুলাই পদত্যাগের আগ পর্যন্ত ওই ভবনেই থাকতেন তিনি। ব্যাংকের অনিয়মের পর আলোচনায় এলে ওই বাসা ছেড়ে অন্যত্র আত্মগোপন করেন বাচ্চু-পান্না ও তার পরিবার।

বাচ্চুর ব্যাংক হিসাবের বিবরণী বিশ্লেষণে দেখা গেছে, ইডেন ফিশারিজের ব্যাংক হিসাবে ২০১৩ সালের ২ মে ১০টি চেকের মাধ্যমে ৫০ লাখ টাকা করে ৫ কোটি টাকা তোলা হয়। পরের দিন ওঠানো হয় আরও ১ কোটি টাকা। সেদিন দুটি চেকের মাধ্যমে ৫০ লাখ টাকা করে নগদ জমা হয় ১ কোটি টাকা। ওই বছরের ১৬ মে দুটি চেকের মাধ্যমে ৪ কোটি টাকা তোলা হয়। আবার দুটি চেকের মাধ্যমে জমা হয় ৫ কোটি টাকা। কোনো ব্যবসা না থাকার পরও এভাবে মাত্র ১১ মাসেই ১৩ কোটি টাকা জমা হয় এ হিসাবে।

কেন্দ্রীয় ব্যাংকসূত্র জানায়, ঋণ পাওয়ার পর ভাগের একটা অংশ দিতে হয়েছে চেয়ারম্যান ও তাঁর ভাইকে। এসব অর্থের একটা অংশ জমা হয়েছে ইডেন ফিশারিজের হিসাবে। এমন আরও অনেক হিসাব রয়েছে তাঁদের। সারা বিশ্বে উত্তোলনের সুবিধার্থে বিদেশি ব্যাংকগুলোতে হিসাব খুলেছিলেন তাঁরা।

চোরে চোরে মাসতুতে নয় অাপন ভাই?

প্রবাদ আছে চোরে চোরে মাসতুতে ভাই কিন্তু বাচ্চু এই প্রবাদ বদলে দিয়েছেন। এখন  চোরে চোরে মাসতুতে নয়-অাপন ভাই। জানা গেছে, ব্যাংক হিসাব খোলার আগেই বিএস এন্টারপ্রাইজের নামে ঋণ মঞ্জুর করে বেসিক ব্যাংকের গুলশান শাখা। দৃশ্যমান কোনো ব্যবসা না থাকার পরও দফায় দফায় ঋণ বাড়িয়ে ৪০ কোটি টাকা করা হয়। এ ঋণের হিসাব থেকেই শাহরিয়ার পান্নার মালিকানাধীন বিএম কম্পিউটারসে ১ কোটি ৫ লাখ টাকা ও ক্রাউন প্রোপার্টিজের হিসাবে জমা হয় ১ কোটি ৬৫ লাখ টাকা।

এঞ্জেল অ্যাগ্রোকে ৩২ কোটি টাকা ঋণ দেয় ব্যাংকটি। এর দেড় কোটি টাকা যায় পান্নার ক্রাউন প্রোপার্টিজের হিসাবে। টাইম ট্রেড ইমপেক্সের ১১ কোটি টাকার মধ্যে ১ কোটি টাকা যায় ক্রাউন প্রোপার্টিজের হিসাবে। এ ছাড়া ২০ লাখ টাকা যায় সিপার আহমেদের হিসাবে। এবি ট্রেড লিংককে ৬৬ কোটি টাকা ঋণ দেওয়া হয়, এর মধ্যে ৫০ লাখ টাকা জমা হয় সিপার আহমেদের হিসাবে।

এশিয়ান ফুড ট্রেডিংকে ৭৯ কোটি টাকা ঋণ দেয় গুলশান শাখা। ঋণের ১ কোটি ৯৮ লাখ টাকা সরাসরি জমা হয় আবদুল হাই বাচ্চুর ব্যাংক হিসাবে। ব্রাদার্স এন্টারপ্রাইজকে ৭৬ কোটি টাকা দেয় ব্যাংকটি। এর মধ্যে আবদুল হাই বাচ্চুর নামে হওয়া শেখ আবদুল হাই কলেজের হিসাবে যায় ১০ লাখ টাকা।

২০১২ সালের ২২ মে ডেলটা সিস্টেমস লিমিটেডের নামে ৫০ কোটি টাকার ঋণ প্রস্তাব আসে ব্যাংকের প্রধান কার্যালয়ে। প্রধান কার্যালয়ের ক্রেডিট কমিটির নেতিবাচক মতামত সত্ত্বেও পরদিনই প্রস্তাবটি পর্ষদের সভায় অনুমোদন করা হয়। একই বছরের ১৩ জুন ঋণের অর্থ ছাড় হয়। এ হিসাব থেকেই পরের দিন ক্রাউন প্রোপার্টিজের ব্যাংক হিসাবে ৮ কোটি টাকা জমা হয়। লাইফস্টাইল ফ্যাশনকে দেওয়া ৫৬ কোটি টাকা ঋণের মধ্যে ৮ কোটি টাকা সরাসরি জমা হয় ক্রাউন প্রোপার্টিজের হিসাবে।

ধ্রুব ট্রেডার্সকে দেওয়া ১১ কোটি টাকার মধ্যে ৮০ লাখ টাকা যায় ক্রাউন প্রোপার্টিজে। আর সে সময়ে গুলশান শাখার ব্যবস্থাপকের দায়িত্ব পালনকারী সিপার আহমেদের হিসাবে গেছে ৯ কোটি টাকা। তাঁর ভাই শাকিল আহমেদের হিসাবেও গেছে ঋণে অর্থের একটা অংশ। ২০১২ সাল থেকে ব্যাংকটির খারাপ অবস্থা সম্পর্কে অর্থ মন্ত্রণালয়কে অবহিত করতে শুরু করে বাংলাদেশ ব্যাংক। তবে সরকারের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

২০১৪ সালে ব্যাংকটির অবস্থা নাজুক হয়ে পড়লে লুটেরা বাচ্চুকে নিরাপদে পদত্যাগের সুযোগ করে দেওয়া হয়। সাড়ে ৩ হাজার কোটি টাকা অনিয়মের জন্য তাঁকে বিচারের আওতায় আনার দাবি উঠলেও আমলে নেওয়া হয়নি। অর্থমন্ত্রীও সংসদে ও বাইরে একাধিকবার বাচ্চুর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিলেন। কিন্তু কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি।