• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

বিমানের নয়া এমডির জন্যে ভুল প্রেস বিজ্ঞপ্তি-


প্রকাশিত: ৯:৪৫ পিএম, ৭ জানুয়ারী ১৫ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৯৩ বার

biman new md-kayle-www.jatirkhantha.com.bdবিশেষ প্রতিবেদক.ঢাকা:
বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের নয়া এমডি বৃটিশ নাগরিক কায়েল হেয়ূড এর যোগদানের প্রথম প্রেস বিজ্ঞপ্তিটি ভুলভাবে পাঠিয়েছেন বিমানের জনসংযোগ বিভাগের মহা ব্যবস্থাপক খান মোশাররফ হোসেন।
বিমানে খোঁজ নিয়ে জানা গেছে, নয়া এমডি বুধবার বিমানের সব নির্বাহি পরিচালকদের সঙ্গে বৈঠক করেন। কিন্তু বিমানের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ‘‘ বিমান নির্বাহী পরিচালকের সাথে প্রথম বৈঠক করলেন নতুন ব্যবস্থাপনা পরিচালক কায়েল হেয়ূড”।
শুধু ভুল প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েই ক্ষান্ত হননি জনসংযোগ বিভাগ; প্রেস বিজ্ঞপ্তির সঙ্গে  বিমান পরিচালনা পর্ষদের সাবেক চেয়ারম্যান এয়ার মার্শাল জামাল উদ্দিন আহমেদ (অবঃ) এর একটি বক্তব্য’ও তুলে ধরেছেন নয়া এমডির যোগদানকে কেন্দ্র করে।
অথচ বিমান পরিচালনা পর্ষদের সাবেক চেয়ারম্যান এয়ার মার্শাল জামাল উদ্দিন আহমেদ (অবঃ) নয়া এমডি বৃটিশ নাগরিক কায়েল হেয়ূড এর যোগদানের সময় সেখানে উপস্থিত ছিলেন না। এমনকি নয়া এমডি বিমানের নির্বাহি পরিচালকদের সঙ্গে বৈঠকের সময়ও সেখানে উপস্থিত ছিলেন না। তবে সেখানে বিমান পরিচালনা পর্ষদ চেয়ারম্যান থাকার’ও কথা নয়।
এছাড়াও নয়া এমডির যোগদানকে কেন্দ্র করে এয়ার মার্শাল জামাল উদ্দিন আহমেদ (অবঃ) এর বক্তব্য প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উল্লেখ করতে বিমানের জনসংযোগ বিভাগের কাউকে নির্দশনা বা অনুরোধও করেননি তিনি।
অথচ প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, “কায়েলের যোগদানকে বিমানের জন্য একটি মাইলফলক উল্লেখ করে এয়ার মার্শাল জামাল উদ্দিন আহমেদ (অবঃ) বলেন, ‘বিমান চলাচল ব্যবসায় পরিচালনায় কায়েলের আছে দীর্ঘ দিনের অভিজ্ঞতা। আমার বিশ্বাস, তিনি তাঁর জ্ঞান ও অভিজ্ঞতা বিমানকর্মী দের মাঝে ছড়িয়ে দেবেন, যাতে করে সকলে মিলে বিমানকে সামনের দিকে নিয়ে যেতে পারবে যেটির জন্য গত ৬ বছর যাবত আমরা নিরলসভাবে কাজ করে চলেছি”।
খোঁজ নিয়ে জানা গেছে, তঁাঁকে (এয়ার মার্শাল জামাল উদ্দিন আহমেদকে (অবঃ) ) বিভ্রান্ত করতে বা রহস্যজনক কোন উদ্দেশ্য চরিতার্থ করতে  নয়া এমডির প্রেস বিজ্ঞপ্তির সঙ্গে চেয়ারম্যানের বক্তব্য জুড়ে দেয়া হয়েছে।
biman new md-kayle heyed-www.jatirkhantha.com.bdবিমান সংশ্লিষ্ঠরা বলেছেন, বিমানে চাটুকার বা সুযোগ সন্ধানি লোকের অভাব নেই, চাটুকারি করে একাধিক লাভজনক পদ নিজেদের দখলে রাখতেই চেয়ারম্যানকে খুশী রাখার অপচেষ্ঠা করেন কেউ কেউ। সংশ্লিষ্ঠরা বলেন, বিমানের জনসংযোগ বিভাগে এ ধরনের লোকজনের অপতৎপরতা ইদানিং বৃদ্ধি পেয়েছে।
এছাড়াও বানান ভুল এবং অসম্পূর্ণ শব্দগঠন দিয়ে প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে নয়া এমডি কখন কোথায় বিমান নির্বাহিদের  সঙ্গে বৈঠক করেছেন এবং বৈঠকে নয়া এমডি নির্বাহিদের কি কি নির্দেশনা দিয়েছেন তা উল্লেখ করা হয়নি প্রেস বিজ্ঞপ্তিতে।
এখানে প্রেস বিজ্ঞপ্তিটি হুবহু তুলে ধরা হলো:-

বিমান নির্বাহী পরিচালকের সাথে প্রথম বৈঠক করলেন
নতুন ব্যবস্থাপনা পরিচালক কায়েল হেয়ূড

ঢাকা, ০৭ জানুয়ারী ২০১৫ঃ যোগদানের প্রথম দিন-ই বিমান নির্বাহী পরিচালকের সাথে বৈঠকে মিলিত হন বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বৃটিশ নাগরিক কায়েল হেয়ূড  (কুষব ঐধুড়িড়ফ)। বাণিজ্যিক বিমান চলাচল শিল্পে তাঁর ২৮ বছরের কর্ম-অভিজ্ঞাতাকে কাজে লাগিয়ে সবাইকে  সাথে নিয়ে বিমানকে তার অভিষ্ট লক্ষ্যে নিয়ে যাবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলেন জনাব কায়েল হেয়ূড।
১৯৮৬ সালে বৃটিশ এয়ারওয়েজ-এ কর্মজীবন শুরু করেন কায়েল হেয়ূড। বৃটিশ এয়ারওয়েজ-এ একটানা ১৮ বছর কাজ করার পর তিনি ক্রমান্বয়ে গালফ এয়ার, এতিহাদ, এয়ার এ্যারাবিয়া,  নাস এয়ার-র  গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। বিমানে যোগ দেওয়ার পূর্বে তিনি এয়ার উগান্ডার প্রধান নির্বাহী হিসেবেও কর্মরত ছিলেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এ যাবত অর্জিত সাফল্যের প্রশংসা করে কায়েল এর সম্ভাবনার কথা-ও উল্লেখ করেছেন এই বলে, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আধুনিকায়নের অগ্রযাত্রার এই লগ্নে বিমানের প্রধান নির্বাহীর দায়িত্ব গ্রহণ করাটা একট চ্যালেঞ্জিং ব্যাপার। এই দায়িত্ব গ্রহণ করতে পেরে আমি খুবই আনন্দিত। সকলের সহযোগিতায় বিমানকে তার যোগ্য আসনে প্রতিষ্ঠিত করতে আমি বদ্ধ পরিকার’।
কায়েলের যোগদানকে বিমানের জন্য একটি মাইলফলক উল্লেখ করে এয়ার মার্শাল জামাল উদ্দিন আহমেদ (অবঃ) বলেন, ‘বিমান চলাচল ব্যবসায় পরিচালনায় কায়েলের আছে দীর্ঘ দিনের অভিজ্ঞতা। আমার বিশ্বাস, তিনি তাঁর জ্ঞান ও অভিজ্ঞতা বিমানকর্মী দের মাঝে ছড়িয়ে দেবেন, যাতে করে সকলে মিলে বিমানকে সামনের দিকে নিয়ে যেতে পারবে যেটির জন্য গত ৬ বছর যাবত আমরা নিরলসভাবে কাজ করে চলেছি’।
আপৎকালীন সময়ে দ্রুত কার্যকরী ভূমিকা নেওয়ার জন্য কায়েল প্রশংসিত হয়েছেন বহুবার। প্রতিষ্ঠানে যুগোপযোগী পরিবর্তন ঘটাতেও সিদ্ধহস্ত জনাব কায়েল। তাঁর প্রজ্ঞা ও মেধা কাজে লাগিয়ে অনেক দুর্যোগ কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে অতীতে বহুবার।
অপেক্ষাকৃত তরুণ, কায়েল হেয়ূড বিবাহিত এবং ১ কন্যা সন্তানের জনক।