• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

‘বিনা পরোয়ানায় আর গ্রেপ্তার নয়-গ্রেপ্তারের সময় পুলিশ পরিচয়পত্র দেখাতে বাধ্য থাকবে’


প্রকাশিত: ৫:২৮ পিএম, ২৪ মে ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৯৬ বার

হাইকোর্ট রিপোর্টার   :   বিনা পরোয়ানায় কাউকে গ্রেপ্তার করা যাবে না বলে ৫৪ ধারা নিয়ে দেওয়া 111রায়ের নির্দেশনায় বলেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।একই সঙ্গে কাউকে গ্রেপ্তারের সময় পুলিশ বাহিনীর সদস্যরা তাদের পরিচয়পত্র দেখাতে বাধ্য থাকবে বলেও রায়ের নির্দেশনায় বলা হয়েছে।

মঙ্গলবার সকালে ৫৪ ধারা ও রিমান্ড সংক্রান্ত হাইকোর্টের দেয়া রায় বহাল রেখে এর নির্দেশনায় এসব কথা বলেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ।বেঞ্চের অপর সদস্যরা হলেন, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ফৌhome m.kamal-www.jatirkhantha.com.bdজদারি আইনে বিনা পরোয়ানায় গ্রেফতার বিষয়ে ৫৪ ধারা ও রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের বিষয়ে ১৬৭ ধারা নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে রায় দিয়েছে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তো যথাযথভাবে পালন করা হবে। পূর্ণাঙ্গ রায় হাতে পেলে আমরা এ বিষয়ে ব্যবস্থা নেব।তিনি জানান, পুলিশ কিভাবে গ্রেফতার করবে সেটি ৫৪ ও ১৬৭ ধারায় সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। প্রতিটি বিষয়ে ফৌজদারি কার্যবিধিতে লেখা আছে। সাদা পোশাকে কাউকে গ্রেফতার করা হলেও বাহিনীর নাম লেখা কোট গায়ে থাকে।
সাংবাদিক শফিক রেহমানকে সাংবাদিক পরিচয়ে গ্রেফতার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে গ্রেফতার করেছে। সেসময় তাদের পরিচয় দেয়া হয়েছিল। এছাড়া দলের প্রধান পোশাক পরেই ছিল।