• বুধবার , ২৪ এপ্রিল ২০২৪

বিদ্রোহী প্রধান বিচারপতি ও গাইয়ুমের বারোটা


প্রকাশিত: ২:১৩ পিএম, ৬ ফেব্রুয়ারি ১৮ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৯ বার

ডেস্ক রিপোর্টার  :  ‘ক্যু’ পাল্টা ক্যু’র প্রেক্ষাপটে  মালদ্বীপে মানুষ ভীত-শঙ্কিত আতংকিত অবস্থায় আছে। রাজনৈতিক অস্থিরতায় চলছে গ্রেফতার Maldip chief justice-& gaium-www.jatirkhantha.com.bdঅভিযান। মালদ্বীপের প্রধান বিচারপতি আব্দুল্লাহ্ সাঈদ, তিন দশক ধরে ক্ষমতায় থাকা সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম ও সুপ্রিম কোর্টের অপর বিচারক আলি হামিদকে মঙ্গলবার ভোরে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। বিবিসি ও এএফপির জানায়, পুলিশের পক্ষ থেকে এ ব্যাপারে এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, দুর্নীতির অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির সরকার সেখানে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করে সংসদ স্থগিত করে দেয়ার পরপরই গ্রেপ্তার হয়েছেন তারা। জরুরি অবস্থা ঘোষণার পরপরই শুরু হয় ব্যাপক ধরপাকড়।রাতে সুপ্রিম কোর্ট ঘিরে রাখে পুলিশ। আদালতে যেসব বিচারপতি ছিলেন তারা সবাই সেখানে আটকে রয়েছেন বলে জানা যাচ্ছে।

রাজনৈতিক বন্দীদের মুক্তি দেবার জন্য সম্প্রতি মালদ্বীপের সুপ্রিম কোর্ট যে আদেশ দিয়েছে সেটিকে মানতে অস্বীকৃতি জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। প্রেসিডেন্ট ইয়ামিনকে অভিশংসনে ও গ্রেপ্তারে সুপ্রিম কোর্টের পদক্ষেপ রুখতেই এত কিছু হচ্ছে বলে ধারণা।এছাড়া আরেকজন সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগে চলমান আরও একটি মামলাকেও অসাংবিধানিক বলে ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট।

এদিকে হুট করে মালদ্বীপে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার করার জন্য জোর দাবি জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র বিষয়ক সেক্রেটারি বরিস জনসন। অ্যামেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিল এক টুইট বার্তায় হুঁশিয়ারি দিয়ে বলেছে, মালদ্বীপে কী হচ্ছে সারা দুনিয়া সেদিকে খেয়াল রাখছে।