• বুধবার , ২৪ এপ্রিল ২০২৪

বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা


প্রকাশিত: ৪:৫৪ এএম, ৩ জানুয়ারী ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৮২ বার

স্টাফ রিপোর্টার :  বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করেছে সরকার। সোমবার এক তথ্য বিবরণীতে এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়। তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে এ ccccনিষেধাজ্ঞা জারি করে বলা হয়েছে, ‘কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনানুযায়ী বাংলাদেশের দর্শকদের জন্য বাংলাদেশে ডাউন লিংককৃত বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এই নির্দেশনা ভঙ্গকারী সংশ্লিষ্ট বিদেশি টিভি চ্যানেল ডিস্ট্রিবিউশনের অনাপত্তি ও অনুমতি এবং লাইসেন্স বাতিলসহ আইনানুযায়ী অন্যান্য শাস্তি আরোপ করা হবে।’ বাংলাদেশে যে সব বিদেশি টেলিভিশন চ‌্যানেল দেখানো হয় সেগুলোতে দেশি পণ্যের বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে অনুষ্ঠান নির্মাতা, শিল্পী, বিজ্ঞাপন নির্মাতারা বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছিলেন। এ নিয়ে গত ৩০ নভেম্বর ঢাকায় এক বড় ধরনের বিক্ষোভ সমাবেশও হয়েছে।

বাংলাদেশে সম্প্রচারে থাকা বিদেশি চ্যানেলগুলোতে সব ধরনের দেশি বিজ্ঞাপন প্রচার বন্ধে গত বছরের ২৯ নভেম্বর তথ্য ও বাণিজ্য সচিবসহ সাতজনকে বিবাদী করে লিগ্যাল নোটিস দেন সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া। এরপর বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারের বিষয়ে যাচাই করে ‘বাস্তবসম্মত’ পদক্ষেপ নেওয়া হবে বলে গত ২০ নভেম্বর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানান।