• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

বাংলায় সাইনবোর্ড না লেখার খেসারত-


প্রকাশিত: ৫:৪৮ পিএম, ৭ ফেব্রুয়ারি ১৮ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৫৮ বার

 

 
স্টাফ রিপোর্টার  :  বাংলায় সাইনবোর্ড না লেখার খেসারত দিয়েছে ২০টি প্রতিষ্ঠান। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন sainbord-www.jatirkhantha.com.bdএলাকাগুলোতে ইংরেজিসহ অন্য ভাষায় লেখা নামফলক, সাইনবোর্ড, ব্যানার ও বিলবোর্ডের জন্য ১৮টি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসময় ২০টির মতো নামফলক ও সাইনবোর্ড ভেঙে ফেলা হয়েছে।

বুধবার দুপুরে গুলশান-২ গোলচত্বর এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজিদ আনোয়ারের নেতৃত্বে এ অভিযান চলানো হয়।এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজুল আলম মাসুমও উপস্থিত ছিলেন। জানা  গেছে, গত ২৮ জানুয়ারি এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করে ডিএনসিসি কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে সাত দিনের মধ্যে সাইনবোর্ড বাংলায় প্রতিস্থাপনের নির্দেশ দেয়া হয়। তবে দূতাবাস, বিদেশি সংস্থা ও সংশ্লিষ্ট কিছু প্রতিষ্ঠান এ নির্দেশের বাইরে থাকবে। গণবিজ্ঞপ্তিতে প্রকাশিত সময়সীমা পেরিয়ে গেলেও অনেক প্রতিষ্ঠানই এখনও সাইনবোর্ড প্রতিস্থাপন করেনি।

সাজিদ আনোয়ার জাতিরকন্ঠকে বলেন, সিটি করপোরেশনের গণবিজ্ঞপ্তি অনুসারে আজ আমরা অভিযান চালিয়েছি। এসময় ১৮টা প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। ২০টির মতো সাইনবোর্ড ভেঙে ফেলা হয়েছে।তিনি বলেন, সিটি করপোরেশন ও আদালতের নির্দেশ অমান্য করার দায়ে এসব জরিমানা করা হয়েছে। সামনের দিনগুলোতেও আমাদের অভিযান চলবে।

ডিএনসিসির ওই গণবিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকোর্ট বিভাগের রিট পিটিশনে (১৬৯৬/২০১৪) প্রদত্ত আদেশ অনুযায়ী সব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও সংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড-বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে কোনো কোনো প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি ইংরেজি ও অন্যান্য বিদেশী ভাষায় লেখা হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও সংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি এখনো বাংলায় লেখা হয়নি, তা নিজ উদ্যোগে অপসারণ করে আগামী সাত দিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করতে হবে। না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ এক আদেশে দেশের সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বরপ্লেট, সরকারি দপ্তরের নামফলক এবং গণমাধ্যমে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধ করতে সরকারকে ব্যবস্থা নিতে বলেন। সংবিধানের ৩ অনুচ্ছেদে বলা হয়েছে, প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা। এ ছাড়া বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭-এর ৩ ধারায়ও সরকারি অফিস, আদালত, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চিঠিপত্র, আইন-আদালতের সওয়াল-জবাব এবং অন্যান্য কাজে বাংলার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।