• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশ নির্বাচন কমিশনে ২৩৫ নিয়োগ-শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি


প্রকাশিত: ২:৩১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১৪৭ বার

11

স্টাফ রিপোর্টার  :  বাংলাদেশ নির্বাচন কমিশনে ২৩৫টি শূন্য পদে লোকবল নিয়োগ হবে। নিয়োগপ্রাপ্তদের কাজ করতে হবে নির্বাচন কমিশন সচিবালয় এবং এর অধীন মাঠপর্যায়ের কার্যালয়ে।

যেসব পদে নিয়োগ
কম্পিউটার অপারেটর পদে তিনজন, স্টোরকিপার পদে একজন, নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট পদে একজন এবং নির্বাচন কমিশন সচিবালয়ে একজন, ক্যাটালগার পদে একজন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ১৮ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ১১ জন, হিসাব সহকারী পদে চারজন, ডাটা এন্ট্রি অপারেটর পদে তিনজন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৭৩ জন, ডেসপাচ রাইডার পদে একজন, অফিস সহায়ক পদে ৮০ জন, নিরাপত্তা প্রহরী পদে ৯ জন, পরিচ্ছন্নতাকর্মী [ঝাড়ুদার] পদে পাঁচজন এবং পরিচ্ছন্নতাকর্মী পদে দু’জন।

আবেদন যোগ্যতা

কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা স্নাতক বা সমমান পাস। একই কাজে দুই বছরের অভিজ্ঞতাও থাকতে হবে। স্টোরকিপার পদে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য দ্বিতীয় শ্রেণিতে স্নাতক [সম্মান] পাস এবং কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। ক্যাটালগার পদের জন্য গ্রন্থাগারবিজ্ঞানে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক [সম্মান] পাস এবং কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের জন্য স্নাতক বা সমমান পাস হতে হবে। এ ছাড়া কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত এবং সাঁটলিপিতে প্রতি মিনিটে বাংলায় ৪৫ ও ইংরেজিতে ৭০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে শব্দের গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ থাকতে হবে। বয়স সর্বোচ্চ ৩৫ বছর।

সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে যোগ্যতা স্নাতক বা সমমান পাসসহ সাঁটলিপিতে শব্দের গতি প্রতি মিনিটে বাংলায় ৫০ ও ইংরেজিতে ৮০ এবং কম্পিউটারে মিনিটে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০।

উচ্চমান সহকারী পদের যোগ্যতা দ্বিতীয় শ্রেণিতে স্নাতক [সম্মান] পাস এবং কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। হিসাব সহকারী পদের জন্য বাণিজ্যে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক [সম্মান] পাস এবং কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। ডাটা এন্ট্রি অপারেটর পদের যোগ্যতা এইচএসসি পাস। তবে বিজ্ঞান বিভাগের প্রার্থী ও কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্তদের অগ্রাধিকার দেওয়া হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য এইচএসসি বা সমমান পাস হতে হবে। এ ছাড়া কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে শব্দের গতি বাংলায় ২০ ও ইংরেজিতে ২০ থাকতে হবে। বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছর। ডেসপাচ রাইডার পদের যোগ্যতা এসএসসি বা সমমান পাস এবং বৈধ মোটরসাইকেল লাইসেন্সধারী। অফিস সহায়ক পদে এসএসসি পাস হলেই আবেদন করা যাবে। নিরাপত্তা প্রহরী, পরিচ্ছন্নতাকর্মী [ঝাড়ুদার] এবং পরিচ্ছন্নতাকর্মী পদে অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে।

বেতন-ভাতা

নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন-ভাতা পাবেন। এ ছাড়া থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

যেভাবে আবেদন

নির্বাচন কমিশনের www.ecs.gov.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে আবেদনপত্র। এ ছাড়া আছে আবেদন দিকনির্দেশনা। চাইলে ডাকযোগেও আবেদনপত্র পাঠাতে পারেন। সে ক্ষেত্রে আবেদনপত্রের খামের ওপর পদের নাম, নিজ জেলা ও কোটার ক্ষেত্রে কোটার নাম উল্লেখ করতে হবে। সরাসরি বা ডাকযোগে আবেদন পাঠাতে পারেন এই ঠিকানায়- উপসচিব [জনবল ব্যবস্থাপনা], কক্ষ নম্বর ৬১৬, ষষ্ঠ তলা, নির্বাচন কমিশন সচিবালয়, নির্বাচন ভবন, প্লট-ই, ১৪/জেড-এ, আগারগাঁও, ঢাকা।