• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

বব ডিলান শেষপর্যন্ত নোবেল পুরস্কার গ্রহণ করলেন


প্রকাশিত: ১:২৭ পিএম, ২ এপ্রিল ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ১৮৮ বার

বিবিসি অবলম্বনে ডেস্ক রিপোর্টার  :  পুরস্কার প্রদান অনুষ্ঠানের তিন মাসেরও বেশি সময় পর সাহিত্যে Bobdilan-www.atirkhantha.com.bdনোবেল পুরস্কার গ্রহণ করলেন বব ডিলান। সুইডিশ গণমাধ্যম এখবর জানিয়েছে।স্টকহোমে পূর্বনির্ধারিত একটি কনসার্টের আগে ছোট একটি অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে পুরস্কারের মেডেল তুলে দেয়া হয়।এবিষয়ে বিস্তারিত আর কোন তথ্য দেয়া হয়নি।

সুইডিশ একাডেমি কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন যে ডিলান তার নোবেল বক্তৃতা দেবেন না। প্রথাগতভাবে পুরস্কারের ৮০ লক্ষ ক্রোনার (৯লক্ষ ডলার) গ্রহণের পূর্বশর্ত হিসেবে ঐ বক্তৃতা দিতে হয়।ধারণা করা হচ্ছে, বব ডিলান তার রেকর্ডকৃত একটি বক্তব্য সুইডিশ একাডেমির হাতে তুলে দেবেন। জুনের মধ্যে তিনি যদি তার বক্তৃতা না দেন, তবে পুরস্কারের অর্থ তিনি আর পাবেন না।

নোবেল পুরস্কারটি যারা দেয়, সেই সুইডিশ একাডেমির একজন সদস্য, বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, অনুষ্ঠানটি খুব ভালোই গেছে” এবং ৭৫ বছর বয়স্ক ডিলান একজন খুবই চমৎকার এবং দয়ালু মানুষ।

এর আগে অনুষ্ঠানটি সম্পর্কে সুইডিশ একাডেমির সম্পাদক একটি ব্লগ পোস্টে জানিয়েছিলেন যে অনুষ্ঠানটি হবে খুবই ছোট” এবং ডিলানের অনুরোধে সেখানে কোন গণমাধ্যম উপস্থিত থাকবে না।প্রথমবারের মত কোন গীতিকার হিসেবে নোবেল সাহিত্য পুরস্কার জিতেছেন বব ডিলান। সাধারণত: এই পুরস্কারটি কবি কিংবা ঔপন্যাসিকদের জন্যই বরাদ্দ থাকে।