• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

বন্দীদের অনেকে কুমারিত্ব পরীক্ষা ধর্ষণ এবং গণধর্ষণের শিকার


প্রকাশিত: ৩:১৩ পিএম, ১৯ মে ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ২৩০ বার

misur----আন্তর্জাতিক ডেস্ক : মিশরে বন্দীদের ওপর যৌন সহিংসতা চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। বন্দীদের অনেকে কুমারিত্ব পরীক্ষা, ধর্ষণ এবং গণধর্ষণের শিকার।মিশরীয় নিরাপত্তা বাহিনী বন্দীদের ওপর ব্যাপকমাত্রায় যৌন সহিংসতা চালাচ্ছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস।

mis---2গণবিক্ষোভ বন্ধ করার জন্য পুরুষ, নারী ও শিশুদের ওপর নির্যাতন চালানো হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।বন্দীদের অনেকে কুমারিত্ব পরীক্ষা, ধর্ষণ এবং গণধর্ষণের শিকার হন।প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে মিশরের সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকেই বন্দীদের ওপর যৌন নির্যাতের ঘটনা ব্যাপকভাবে বেড়েছে।

এসব অপরাধে জড়িতদের কোনো শাস্তি হয় না। দৃশ্যত বিরোধী মত স্তব্ধ করে দেয়ার কাজে নিরাপত্তা বাহিনীকে ব্যবহার করার জন্য দায়মুক্তি দেয়া হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বন্দীদের ওপর এ ধরনের অপরাধে জড়িত  হয়ে পড়েছে পুলিশ, গোয়েন্দা কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সদস্যরা।বিক্ষোভকারী ছাত্র, মানবাধিকারকর্মী এবং শিশুদের ওপর এ ধরনের বর্বরতা চালানো হচ্ছে।মিশরীয় কর্তৃপক্ষ দাবি করছে,  এ ধরনের যৌন নিপীড়নের নির্দেশ নিরাপত্তা বাহিনীর কমান্ডাররা দিচ্ছেন বলে তাদের কাছে কোনো তথ্য নেই।

তবে এ ধরনের ঘটনা ব্যাপকমাত্রায় হওয়ায় ধারণা করা হচ্ছে যে এটা রাজনৈতিক কৌশলের অংশ।প্রতিবেদনে বলা হয়, কোনো ভিকটিম অভিযোগ জানাতে চাইলে বিচার বিভাগ তাদের ‘পদ্ধতিগতভাবে’ থামিয়ে দেয়। এরপর পুলিশ কর্মকর্তা এবং কারারক্ষীরা তাদের হুমকি দেয় এবং প্রতিশোধ নেয়।