• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

ফের বিমানে গোলযোগ-এবার যাত্রীদের দম বন্ধ হওয়ার উপক্রম


প্রকাশিত: ৩:২০ এএম, ১৩ ডিসেম্বর ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪২ বার

 

বিশেষ প্রতিনিধি : প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে নাট-বল্টু ঢিলা হওয়ার অল্প কয়েক দিনের মাথায় ফের যান্ত্রিক ত্রুটি দেখা দিল বিমানে। biman-airlines-www-jatirkhantha-com-bdএবার ‘এয়ার প্রেশার’ কম নিয়ে বিমান আকাশে ওড়ে। পাইলট বিষয়টি টের পাওয়ায় যাত্রীরা প্রাণে রক্ষা পেয়েছেন। না হলে ওই বিমানের যাত্রীদের দম বন্ধ হওয়ার মত পরিস্থিতিতে পড়তে হতো।এর আগে ত্রুটির কারণে প্রধানমন্ত্রীকে নিয়ে যাত্রাপথে উড়োজাহাজের জরুরি অবতরণের দুই সপ্তাহের মাথায় ফের যাত্রী নিয়ে মাঝ আকাশে গোলযোগে পড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আরেকটি ফ্লাইট।

বিমানের ওই ফ্লাইটটি সোমবার মিয়ানমারের উদ্দেশ্যে যাত্রা করে চট্টগ্রাম পর্যন্ত যাওয়ার পর সমস্যা ধরা পড়ায় ঢাকায় ফিরে আসে বলে বিমানের জনসংযোগ বিভাগের জিএম শাকিল মেরাজ জানান।ত্রুটি মেরামতের পর কয়েক ঘণ্টা দেরিতে বিমানটি ফের মিয়ানমারের ইয়াঙ্গুনের উদ্দেশ্যে যাত্রা করে বলে জানান তিনি।প্রধানমন্ত্রীকে নিয়ে গত ২৭ নভেম্বর হাঙ্গেরির বুদাপেস্টের পথে রওনা হওয়া বিমানের বোয়িং উড়োজাহাজ ‘রাঙা প্রভাত’ ওড়ার চার ঘণ্টা পর তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণে বাধ‌্য হয়। মেরামতের পর ওই বিমানেই বুদাপেস্ট যান তিনি।

এই ঘটনার প্রাথমিক তদন্তের ভিত্তিতে দায়িত্বে অবহেলার অভিযোগে ছয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। ঘটনাটির তদন্ত এখনও চলছে। এরইমধ্যে আবার যান্ত্রিক ত্রুটিতে পড়ল রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানের আরেকটি উড়োজাহাজ। শাকিল মেরাজ বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৬০ ফ্লাইটের ড্যাশ-৮ উড়োজাহাজটি ৩৮ জন যাত্রী নিয়ে দুপুর দেড়টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইয়াঙ্গুনের উদ্দেশ্যে রওনা করে। ফ্লাইট যখন চট্টগ্রাম পৌঁছায় তখন ক্যাপ্টেন ককপিটে সিগনাল পান, কেবিনে বাতাসের যে চাপ থাকার কথা তার চেয়ে কম আছে অর্থাৎ ‘এয়ার প্রেশার’ কম। উনি আর মিয়ানমার না গিয়ে ঢাকা ফিরে আসেন।

বেলা ২টা ৪৫ মিনিটে ওই উড়োজাহাজ ঢাকা বিমানবন্দরে অবতরণ করে জানিয়ে বিমানের এই কর্মকর্তা বলেন, “পাইলট সমস্যাটি গ্রাউন্ড ইঞ্জিনিয়ারকে জানানোর পর সেটি ঠিক করা হয়। আবার জাহাজটি বিকাল সাড়ে ৫টায় মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হয়।”‘এয়ার প্রেশার’ কমে গেলে বিমানের যাত্রীদের শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়ে থাকে বলে জানান তিনি।এয়ারলাইন্স পরিচালনায় এমন সমস্যা হতেই পারে বলে মন্তব্য করেন বিমানের কর্মকর্তা শাকিল মেরাজ।